Advertisement
০১ মে ২০২৪
Nil Ratan Sircar Medical College and Hospital

মেয়াদ থাকলেও ছত্রাক ওষুধের ভায়ালে, সংস্থাকে তলব এন আর এসে

শিশুকে ইনজেকশন দিতে গিয়ে থমকে গিয়েছিলেন কর্তব্যরত নার্স। কারণ, ওই ইনজেকশনের ভায়ালের মধ্যে স্পষ্ট ভাসতে দেখা যাচ্ছে ছত্রাক!

নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল।

নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ০৬:৪৫
Share: Save:

এসএনসিইউ-তে চিকিৎসাধীন শিশুকে ইনজেকশন দিতে গিয়ে থমকে গিয়েছিলেন কর্তব্যরত নার্স। কারণ, ওই ইনজেকশনের ভায়ালের মধ্যে স্পষ্ট ভাসতে দেখা যাচ্ছে ছত্রাক! দিনকয়েক আগে খাস নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালের এই ঘটনায় বিড়ম্বনায় পড়েছেন কর্তৃপক্ষও। তাঁদের দাবি, ইনজেকশন সরবরাহকারী সংস্থার কাছে ব্যাখ্যা চাওয়ার পাশাপাশি, ডেকেও পাঠানো হয়েছে তাদের।

সূত্রের খবর, জন্মের পর থেকেই শ্বাসকষ্টের সমস্যা থাকায় এক সদ্যোজাতকে এন আর এসের ‘স্পেশ্যাল নিউ বর্ন কেয়ার ইউনিট’ (এসএনসিইউ)-এ রাখা হয়েছিল। তাকে ‘সিলডেনাফিল সাইট্রেট’ ইনজেকশন দেওয়ার জন্য প্রেসক্রিপশনে লেখেন সংশ্লিষ্ট চিকিৎসক। সেই মতো হাসপাতালের মেডিসিন স্টোর থেকে ওয়ার্ডে আনা হয় ওই ওষুধের ভায়াল। কিন্তু সেটি দিতে গিয়েই ছত্রাকের উপস্থিতি চোখে পড়ে কর্তব্যরত নার্সের। তৎক্ষণাৎ তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানান। এর পরেই ওই ভায়াল পাল্টানো হয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, এর ফলে বড় বিপদ এড়ানো গিয়েছে।

শিশুরোগ চিকিৎসক অপূর্ব ঘোষ জানাচ্ছেন, পালমোনারি হাইপারটেনশন অর্থাৎ ফুসফুসের শিরায় বাতাসের চাপ অত্যধিক বেড়ে গেলে তা নিয়ন্ত্রণে রাখতে ‘সিলডেনাফিল সাইট্রেট’ ইনজেকশন দেওয়া হয়। তিনি বলেন, ‘‘ছত্রাকযুক্ত ওই ইনজেকশন দেওয়া হলে
প্রাণহানির ঝুঁকি থাকত।’’ জানা যাচ্ছে, ওই ভায়ালের গায়ে যে লেবেল লাগানো রয়েছে, তাতে লেখা আছে, ভায়ালটি ২০২৩-এর জুন মাসে তৈরি এবং তার মেয়াদ উত্তীর্ণ হবে ২০২৫-এর মে মাসে। তার পরেও কী ভাবে ওই ভায়ালের মধ্যে ছত্রাক জন্মাল, তা নিয়েই সংশয় দেখা দিয়েছে। পাশাপাশি, শহরের গুরুত্বপূর্ণ একটি মেডিক্যাল কলেজে এমন ঘটনা কী ভাবে ঘটতে পারে, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। স্টোরে আসা ওষুধ বা ইনজকশন কেন প্রথমেই পরীক্ষা করে নেওয়া হয় না, তা নিয়েও প্রশ্ন তুলছেন চিকিৎসকদের একাংশ।

এন আর এসের সুপার ইন্দিরা দে বলেন, ‘‘মাঝেমধ্যে কোনও কোনও ওষুধে এমন সমস্যা দেখা দিতে পারে। তবে, বিষয়টি নজরে আসতেই ব্যবস্থা নেওয়া হয়েছে। একটি ভায়ালের মধ্যে ছত্রাক মিললেও, ওই ব্যাচের সমস্ত ইনজেকশন বাতিল করা হয়েছে। সরবরাহকারী
সংস্থার কাছে রিপোর্টও তলব করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE