Advertisement
০৮ মে ২০২৪
Online fraud

কেনাকাটায় বিপুল ছাড়ের টোপ দিয়ে অনলাইনে প্রতারণা

তদন্তে নেমে দেখা যায়, যে অ্যাকাউন্টে ওই টাকা জমা নেওয়া হচ্ছে, তা বিভিন্ন অ্যাকাউন্ট ঘুরে চলে যাচ্ছে রূপমের কাছে। সেই সূত্রেই রূপমের খোঁজ মেলে। কিন্তু তার হদিস মিলছিল না।

বিপুল ছাড়ের প্রলোভন দেখিয়ে প্রতারণা।

বিপুল ছাড়ের প্রলোভন দেখিয়ে প্রতারণা। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৬:৫৬
Share: Save:

ভুয়ো বিজ্ঞাপন দিয়ে পণ্য কেনার টোপ দেওয়ার একটি চক্রের সন্ধান পেল লালবাজার। অভিযোগ, অনলাইনে পুরনো জিনিস কেনাবেচার একটি সংস্থায় বিপুল ছাড়ের প্রলোভন দেখিয়েছিল চক্রটি। তার এক চাঁইকে গ্রেফতার করেছেন সাইবার ক্রাইম থানার তদন্তকারীরা। ধৃতের নাম রমাপ্রসাদ সরকার ওরফে রূপম।

পুলিশ জানিয়েছে, বাঁকুড়ার কোতলপুরের বাড়ি থেকে রূপমকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি থেকে বাজেয়াপ্ত করা হয়েছে বৈদ্যুতিন যন্ত্রপাতি, তিনটি মোবাইল, ২৮৬টি সিম কার্ড, পাঁচটি ডেবিট কার্ড, স্ক্যানার, চেকবই এবং ৫ লক্ষ ৯১ হাজার ৫০০ টাকা। তদন্তকারীদের অনুমান, এই প্রতারণার পিছনে রয়েছে আরও অনেকে। ধৃতকে জেরা করে তাদের খোঁজ করার চেষ্টা হবে।

তদন্তকারীরা জানান, গত বছরের সেপ্টেম্বরে এক ব্যক্তি অভিযোগে জানান, পুরনো জিনিসপত্র কেনাবেচার ওই অনলাইন সংস্থায় বিপুল ছাড়ের বিজ্ঞাপন দেখে তিনি সেখানে থাকা ফোন নম্বরে যোগাযোগ করেন। এর পরে তাঁকে একটি অ্যাকাউন্টে টাকা জমা দিতে বলা হয়। সেখানে তিনি টাকা জমা দেওয়ার পরে বহু দিন কেটে গেলেও ওই জিনিস আসেনি, ফেরত আসেনি টাকাও।

তদন্তে নেমে দেখা যায়, যে অ্যাকাউন্টে ওই টাকা জমা নেওয়া হচ্ছে, তা বিভিন্ন অ্যাকাউন্ট ঘুরে চলে যাচ্ছে রূপমের কাছে। সেই সূত্রেই রূপমের খোঁজ মেলে। কিন্তু তার হদিস মিলছিল না। বৃহস্পতিবার বিভিন্ন সোর্স মারফত জানা যায়, রূপমের বাড়ি কোতুলপুরে। সেখানে হানা দিয়ে তাকে ধরা হয়। পুলিশ জানায়, কয়েকশো লোক প্রতারিত হয়েছেন বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online fraud Cyber Crime bankura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE