Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Private Schools

School Reopening: পাড়ায় শিক্ষালয় চালু করল বেসরকারি স্কুলও

রিজেন্ট পার্ক এলাকার ফিউচার ফাউন্ডেশন স্কুলের পাড়ার শিক্ষালয়ে আবার পড়াশোনা নয়, শুধুই খেলাধুলো হয়েছে।

রামমোহন মিশন হাইস্কুলে পাড়ায় শিক্ষালয়।

রামমোহন মিশন হাইস্কুলে পাড়ায় শিক্ষালয়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ০৫:৩৮
Share: Save:

সরকারি ও সরকার-পোষিত স্কুলগুলির পাশাপাশি শহরের কিছু বেসরকারি স্কুলেও সোমবার থেকে শুরু হয়েছে পাড়ায় শিক্ষালয়। বিভিন্ন স্কুলের কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের পাড়ায় শিক্ষালয়ে পড়ুয়াদের উপস্থিতি ও উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

দক্ষিণ কলকাতার প্রিন্স আনোয়ার শাহ রোডের রামমোহন মিশন হাইস্কুলে সপ্তম শ্রেণির পড়ুয়ারা এসে দেখল, তাদের স্বাগত জানাতে ফুল দিয়ে সাজানো হয়েছে গোটা স্কুল। স্কুলের বিভিন্ন জায়গায় পোস্টারও টাঙানো হয়েছে। পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হয়েছে গোলাপ ফুল ও স্যানিটাইজ়ারের ছোট শিশি। রামমোহন মিশন হাইস্কুলের মাঠেই বসেছিল পাড়ায় শিক্ষালয়। এ দিন স্কুল শুরুর আগে স্মরণ করা হয় সদ্য প্রয়াত শিল্পী লতা মঙ্গেশকরকে।

স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস জানিয়েছেন, সপ্তম শ্রেণির পড়ুয়ারা স্কুলে এল দীর্ঘ দু’বছর পরে। এর আগে তারা যখন স্কুলে এসেছিল, তখন ওই পড়ুয়ারা পঞ্চম শ্রেণিতে পড়ত। এত দিন পরে বন্ধুদের সামনাসামনি দেখতে পেয়ে স্বভাবতই খুব খুশি তারা। এ দিন দু’টি সেশনে দু’ঘণ্টার ক্লাস হয়েছে। মূলত বিভিন্ন বিষয়ের উপরে প্রশ্নোত্তরের ক্লাস। পড়াশোনার পাশাপাশি হয়েছে খেলাধুলোও।

রিজেন্ট পার্ক এলাকার ফিউচার ফাউন্ডেশন স্কুলের পাড়ার শিক্ষালয়ে আবার পড়াশোনা নয়, শুধুই খেলাধুলো হয়েছে। অধ্যক্ষ রঞ্জন মিত্র জানান, তাঁদের স্কুলের কাছে শান্তিনগরের খেলার মাঠে সকালে এক ঘণ্টার জন্য হয়েছে পাড়ায় শিক্ষালয়। দ্বিতীয় শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত মোট ৪০ জন পড়ুয়াকে এ দিন ডাকা হয়েছিল। রঞ্জনবাবু বলেন, “এত দিন পরে পড়ুয়ারা সকলে একসঙ্গে হয়েছে। আমাদের তো অনলাইন ক্লাসে পড়াশোনা নিয়মিতই হয়। তাই এ দিন পড়াশোনা নয়, ওরা শুধুই খেলাধুলো করেছে। কেউ ফুটবল, কেউ ক্রিকেট খেলেছে। এত দিন পরে ওরা বন্ধুদের ফিরে পেয়ে খুব খুশি। পাড়ায় শিক্ষালয়ে পড়ুয়ার সংখ্যা আরও বাড়বে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE