Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Swami Vivekananda

স্বামীজির সঙ্গে এক ক্লিকে বিশ্ব ভ্রমণ, চলছে প্রস্তুতি

পরিব্রাজক পর্যায় থেকে শুরু করে জীবনের শেষ ভাগ পর্যন্ত স্বামী বিবেকানন্দ দেশ ও বিদেশের যে সমস্ত জায়গায় পদার্পণ করেছেন, সেখানেও পৌঁছনো যাবে এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে।

An image of Swami Vivekananda

১৯০০ সালের সেই ডাকবাংলোয় স্বামী বিবেকানন্দের সঙ্গেই পদব্রজে পৌঁছে যেতে পারবেন বর্তমান সময়ের মানুষ। তবে, পুরোটাই ভার্চুয়াল মাধ্যমে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ০৭:৩৩
Share: Save:

ঊনবিংশ শতাব্দীর শেষ রাত। মায়াবতীর অদ্বৈত আশ্রমে যাওয়ার পথে প্রবল দুর্যোগপূর্ণ আবহাওয়ারকারণে অধুনা উত্তরাখণ্ডের মোরনৌলা গ্রামের একটি ডাকবাংলোয় রাত কাটাতে বাধ্য হয়েছিলেন স্বামী বিবেকানন্দ। ১৯০০ সালের ৩১ ডিসেম্বরের সেই ডাকবাংলোয় স্বামী বিবেকানন্দের সঙ্গেই পদব্রজে পৌঁছে যেতে পারবেন বর্তমান সময়ের মানুষ। তবে, পুরোটাই ভার্চুয়াল মাধ্যমে।

শুধু উত্তরাখণ্ডের ওই অচেনা গ্রামেই নয়, পরিব্রাজক পর্যায় থেকে শুরু করে জীবনের শেষ ভাগ পর্যন্ত স্বামী বিবেকানন্দ দেশ ও বিদেশের যে সমস্ত জায়গায় পদার্পণ করেছেন, সেখানেও পৌঁছনো যাবে এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে। গুগল ম্যাপের মাধ্যমে শুধু সেই জায়গায় পৌঁছে ছবি দেখাই নয়, এক ক্লিকে জানা যাবে তার যাবতীয় ইতিহাসও। এ বার ডিজিটাল মাধ্যমে আগামী কয়েক মাসের মধ্যে এমনই ব্যবস্থা চালু করতে চলেছেন রামকৃষ্ণ মঠ ও মিশন কর্তৃপক্ষ।

সেই উদ্যোগেরই প্রথম ধাপ হিসাবে শুক্রবার, বুদ্ধ পূর্ণিমার দিন নিজস্ব একটি ডিজিটাল মাধ্যম চালু করল রামকৃষ্ণ মঠ ও মিশন। http://publications.rkmm.org নামের এই ওয়েবসাইটের মাধ্যমে মঠ ও মিশনের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা তিন শতাধিক শাখা কেন্দ্র থেকে ১২৫ বছর ধরে সে সমস্ত বই, পত্রিকা ও স্মরণিকা প্রকাশিত হয়েছে, সেগুলি দেখতে পাওয়া যাবে। শুধু তা-ই নয়, বিভিন্ন তথ্যও জানা যাবে এক ক্লিকে। এর পরে এই মাধ্যমেই ধীরে ধীরে ‘স্বামী বিবেকানন্দের সঙ্গে বিশ্ব ভ্রমণ’ পর্বটিও যুক্ত করা হবে বলে জানা গিয়েছে।

এ দিন মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ বলেন, “শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দের জনপ্রিয়তা যেমন বেড়েছে, তেমনই তাঁদের সম্পর্কে ভুল ও বিকৃত তথ্যও আজকাল বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হচ্ছে। সত্য ও মিথ্যা তথ্যের ফারাক সাধারণ মানুষের সামনে সহজে তুলে ধরতেই নিজস্ব এই ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হল।” তিনি আরও জানান, শ্রীরামকৃষ্ণ, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের বিভিন্ন উক্তি থেকে শুরু করে তাঁদের সম্পর্কিত সমস্ত তথ্যই এই মাধ্যমে মিলবে পুরোপুরি বিনামূল্যে।

জানা গিয়েছে, স্বামী বলভদ্রানন্দ, স্বামী আত্মপ্রিয়ানন্দ, স্বামী পরমশিবানন্দ, স্বামী বেদব্রতানন্দ, স্বামী দক্ষজানন্দ ও স্বামী সুকল্যাণানন্দের দল এই ডিজিটাল মাধ্যমের কাজটি করছে। এ দিন তাঁরা জানান, আগামী দিনে স্বামীজির দেশ ও বিদেশ ভ্রমণের সমস্ত জায়গা দেখার ও সেই সম্পর্কিত ইতিহাস শোনার লিঙ্কও মিলবে এই নতুন প্ল্যাটফর্মে। এমনকি, শ্রীরামকৃষ্ণ, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের ব্যবহৃত জিনিসপত্রের ছবিও ত্রিমাত্রিক পদ্ধতিতে ভেসে উঠবে চোখের সামনে।

সন্ন্যাসীরা জানাচ্ছেন, এই ডিজিটাল মাধ্যমে রয়েছে প্রশ্নোত্তরের সুযোগও। এ বিষয়ে স্বামী বলভদ্রানন্দ ও স্বামী আত্মপ্রিয়ানন্দ বললেন, “সঠিক তথ্য সঠিক ভাবে জানার জন্য মানুষের কাছে একটি বড় দিক খুলে গেল। যা আগামী দিনে অনেকের কাজে লাগবে বলে আমাদের বিশ্বাস। ইংরেজি, হিন্দি থেকে শুরু করে বিভিন্ন ভাষার সুবিধাও থাকবে এই মাধ্যমে। এর পাশাপাশি, প্রতিনিয়ত এই ডিজিটাল মাধ্যম আপডেটের কাজও চলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE