Advertisement
১১ মে ২০২৪
CNG Station

CNG Pump: সরকারি উদ্যোগে সিএনজি পাম্প চালু হবে শহরে

পরিবহণ দফতরের আধিকারিকদের মতে, ভবিষ্যতে পাম্পের সংখ্যা বাড়লে সিএনজি চালিত বাস এবং গাড়ি কেনায় আগ্রহ বাড়বে জনসাধারণের।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ০৭:০৮
Share: Save:

রাজ্য পরিবহণ নিগমের একাধিক বাস ডিপোর জমিতে বছরখানেক আগেই শুরু হয়েছিল সিএনজি চালিত বাসে জ্বালানি ভরার পরিকাঠামো তৈরির প্রক্রিয়া। এর জন্য বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেড (বিজিসিএল) নামে একটি সংস্থার সঙ্গে চুক্তি সই করেছিল পরিবহণ নিগম। সেই চুক্তির আওতায় আগামী পয়লা জুন কসবায় নিগমের বাস ডিপোয় চালু হতে চলেছে প্রথম সিএনজি পাম্প। সেখানে সরকারি বাস ছাড়াও বেসরকারি বাস এবং অন্যান্য যানবাহন জ্বালানি ভরার সুযোগ পাবে বলে খবর।

পরিবহণ দফতর সূত্রের খবর, রাজ্য পরিবহণ নিগম এবং গ্যাস সরবরাহকারী সংস্থা বিজিসিএল-এর মধ্যে চুক্তি অনুযায়ী, নিগমের হাওড়া, সল্টলেক, ঠাকুরপুকুর, নীলগঞ্জ, বেলঘরিয়া, সাঁতরাগাছি, করুণাময়ী এবং কসবা—এই আটটি ডিপোয় সরকারি এবং বেসরকারি যানবাহনের সিএনজি ভরার পরিকাঠামো তৈরি করা হবে। প্রতিটি ডিপোয় প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে ওই পরিকাঠামো তৈরি করবে বিজিসিএল। পরিবহণ দফতর জানাচ্ছে, সেই পরিকল্পনারই অঙ্গ হিসাবে কসবায় প্রথম সিএনজি পাম্প চালু হতে চলেছে ১ জুন। পাম্প থেকে প্রতি ঘণ্টায় ১৫টি বাস জ্বালানি ভরতে পারবে বলে খবর। এর আগে গড়িয়া এবং নিউ টাউনে বেসরকারি উদ্যোগে সিএনজি পাম্প চালু হলেও সরকারি উদ্যোগে এমন পাম্প কসবায় প্রথম চালু হতে চলেছে। পরিবহণ দফতরের আধিকারিকদের মতে, ভবিষ্যতে পাম্পের সংখ্যা বাড়লে সিএনজি চালিত বাস এবং গাড়ি কেনায় আগ্রহ বাড়বে জনসাধারণের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

CNG Station Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE