Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Joka- Esplanade

জোকা-এসপ্লানেড মেট্রো গতি পেতেই সরতে হবে ময়দানের সাত ক্লাবকে

পার্ক স্ট্রিট এবং এসপ্লানেডে নতুন মেট্রোর ভূগর্ভস্থ স্টেশন তৈরি করার জন্য অনেকখানি জমির প্রয়োজন হবে। সে জন্য বিধান মার্কেট ছাড়াও ময়দান এলাকার পাঁচটি ক্লাবকে সরিয়ে নিয়ে যেতে হবে।

An image of Metro

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৭:২৬
Share: Save:

জমি-জটে আটকে প্রায় দশ বছর দেরি হয়েছে। বার বার ব্যাহত হয়েছে জোকা-এসপ্লানেড মেট্রো প্রকল্পের কাজ। জমি এবং অনুমতি সংক্রান্ত সমস্যায় ওই মেট্রোর মোমিনপুর থেকে এসপ্লানেড পর্যন্ত অংশের নির্মাণকাজও বহু বছর শুরু করা যায়নি। সম্প্রতি কেন্দ্রের তৎপরতা বৃদ্ধি পাওয়ায় শহরের সব ক’টি মেট্রো প্রকল্পের কাজে গতি বেড়েছে।

জোকা-এসপ্লানেড মেট্রো প্রকল্পের অন্তিম পর্বের নির্মাণের পুরোটাই সুড়ঙ্গপথ। ওই প্রকল্প নির্মাণের ক্ষেত্রে অনুমতি সংক্রান্ত বিভিন্ন বাধা কেটে গেলেও এখনও বেশ কিছু সমস্যা রয়ে গিয়েছে। তার মধ্যে একটি, মোমিনপুর এলাকায় জল ও বিদ্যুতের সংযোগ বিকল্প জায়গায় সরানোর ব্যবস্থা করতে হবে। পরিকল্পনা অনুযায়ী, উত্তর-দক্ষিণ মেট্রোর পার্ক স্ট্রিট থেকে মেট্রোর দু’টি লাইন সমান্তরাল ভাবে এসপ্লানেড পর্যন্ত আসবে।

পার্ক স্ট্রিট এবং এসপ্লানেডে নতুন মেট্রোর ভূগর্ভস্থ স্টেশন তৈরি করার জন্য অনেকখানি জমির প্রয়োজন হবে। সে জন্য বিধান মার্কেট ছাড়াও ময়দান এলাকার পাঁচটি ক্লাবকে সরিয়ে নিয়ে যেতে হবে। কার্জন পার্কের কাছে ইস্ট-ওয়েস্ট মেট্রো স্টেশন সংলগ্ন এলাকায় বিধানমার্কেট সরিয়ে নিয়ে যাওয়া হবে। ময়দানের সাতটি ক্লাবকে সরানোর বিষয়ে শনিবার পরিবহণ দফতরের ময়দান তাঁবুতে সিদ্ধান্ত হয়েছে। পরিবহণ সচিব সৌমিত্র মোহনের উপস্থিতিতে জোকা-এসপ্লানেড মেট্রোর নির্মাণ সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেডের কর্তাদের সঙ্গে বৈঠক হয়।

সূত্রের খবর, ক্যালকাটা পুলিশ ক্লাব, ক্যালকাটা কেনেল’স ক্লাব, রাজস্থান ক্লাব, খিদিরপুর স্পোর্টিং ক্লাবের ময়দান সংলগ্ন তাঁবু এবং কালীঘাট ক্লাবের খেলার মাঠ নির্মাণকাজ চলাকালীন ক্ষতিগ্রস্ত হবে। প্রকল্পের নির্মাণকাজের জন্য প্রয়োজনীয় যাবতীয় সহযোগিতা করতে সংশ্লিষ্ট পাঁচটি ক্লাব কর্তৃপক্ষ এ দিন পরিবহণ সচিবের উপস্থিতিতে আয়োজিত বৈঠকে সম্মত হয়েছেন বলে সূত্রের খবর। এ ছাড়াও কলকাতা মাউন্টেড পুলিশ এবং রাইডিং স্কুলকে তাদের বর্তমান অবস্থান থেকে চিরতরে অন্যত্র সরিয়ে দিতে হবে।

এ দিনের বৈঠকে সংশ্লিষ্ট সব ক্লাবের প্রতিনিধিরা ছিলেন। কলকাতা পুলিশের তরফে মাউন্টেড পুলিশ এবং রাইডিং স্কুলের জন্য বিকল্প জায়গা দেখে রাখা হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন পরিবহণ সচিব, আরভিএনএল-এর চিফ প্রজেক্ট ম্যানেজার হরসিমরান সিংহ। এ ছাড়াও সেনা, কলকাতা পুরসভা এবং পুলিশের প্রতিনিধিরা ছিলেন।

নির্মাণ-পর্ব শেষ হলে ময়দানের চেহারা আগের অবস্থায় ফিরিয়ে আনার বিষয়ে প্রয়োজনীয় সব কাজ করা নিয়ে এ দিন আরভিএনএল-এর তরফে আশ্বাস দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE