Advertisement
০৪ মে ২০২৪
School Open

School: স্কুল খুললেও সব ক্লাসের পড়ুয়ারা আসবে না একসঙ্গে

দিনকয়েকের মধ্যেই শুরু হতে চলেছে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারের পরীক্ষা।

দিনকয়েকের মধ্যেই শুরু হতে চলেছে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারের পরীক্ষা।

দিনকয়েকের মধ্যেই শুরু হতে চলেছে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারের পরীক্ষা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ০৫:৫৭
Share: Save:

দিনকয়েকের মধ্যেই শুরু হতে চলেছে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারের পরীক্ষা। তাই আজ, মঙ্গলবার থেকে স্কুল খুললেও ওই দুই বোর্ডের অধিকাংশ স্কুলে এখনই শুরু হচ্ছে না দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস। ওই সব স্কুলে এখনই সব ক্লাসের পড়ুয়ারা একসঙ্গে স্কুলে আসবে না।

দুই বোর্ডেরই বেশ কয়েকটি স্কুলের কর্তৃপক্ষ জানাচ্ছেন, দশম ও দ্বাদশের পড়ুয়ারা এখন স্কুলে এলেও তা আসবে হয় প্র্যাক্টিক্যাল ক্লাস করতে, নয়তো প্রথম সিমেস্টারের পরীক্ষা দিতে বা পরীক্ষার প্রস্তুতি নিতে। আবার কিছু স্কুল জানিয়েছে, করোনা পরিস্থিতির কথা ভেবে নবম ও একাদশ শ্রেণির যে পড়ুয়ারা এখন স্কুলে আসতে চাইছে না, তারা অনলাইনেই ক্লাস করতে পারবে।

সিআইএসসিই বোর্ডের দশম শ্রেণির প্রথম সিমেস্টারের পরীক্ষা শুরু ২৯ নভেম্বর। দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু ২২ নভেম্বর। সিবিএসই বোর্ডের মেজর সাবজেক্টের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু যথাক্রমে ৩০ নভেম্বর এবং ১ ডিসেম্বর। তবে দ্বাদশের মাইনর সাবজেক্টের পরীক্ষা শুরু ১৬ নভেম্বর থেকে।

সাউথ পয়েন্ট স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, আজ, মঙ্গলবার স্কুল খোলার প্রথম দিনে তাঁদের স্কুলে কেবলমাত্র দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই (যারা মাইনর সাবজেক্ট পরীক্ষা দেবে) পরীক্ষা দিতে আসবে। এর পরে বুধবার থেকে স্কুলে আসবে নবম ও একাদশ শ্রেণির পড়ুয়ারা। সাউথ পয়েন্ট স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণ দামানি বলেন, “শুধু অফলাইনেই নয়, যারা স্কুলে আসতে অনিচ্ছুক তাদের অনলাইনেও ক্লাস নেওয়া হবে।” মডার্ন হাইস্কুল ফর গার্লসের ডিরেক্টর দেবী কর জানাচ্ছেন, স্কুল খোলার প্রথম দিনে স্কুলে আসবে শুধু একাদশ শ্রেণির পড়ুয়ারাই। ল্যাবরেটরি ক্লাস করার জন্যেই তাদের স্কুলে ডাকা হচ্ছে।

শ্রীশিক্ষায়তন স্কুলের মহাসচিব ব্রততী ভট্টাচার্য বললেন, “নবম থেকে একাদশের পড়ুয়াদের ধাপে ধাপে ডাকা হবে। আমাদের রুটিন তৈরি হয়ে গিয়েছে। সঙ্গে চলবে অনলাইন ক্লাসও। দশম এবং দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টারের অফলাইন পরীক্ষায় পুরোটাই থাকবে মাল্টিপল চয়েস প্রশ্ন (এমসিকিউ)। এই পদ্ধতিতে পড়ুয়ারা আগে পরীক্ষা দেয়নি। তাই তাদের প্রস্তুতির জন্য ডাকা হবে।”

হেরিটেজ স্কুলের অধ্যক্ষ সীমা সাপ্রু জানান, স্কুল খোলার প্রথম দিনে তাঁরা শুধু নবম শ্রেণির পড়ুয়াদেরই আসতে বলেছেন। পরের দিন, অর্থাৎ বুধবার আসবে একাদশ শ্রেণির পড়ুয়ারা। এর পরে বৃহস্পতিবার দু’টি ভিন্ন সময়ে স্কুলে আসবে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। সীমা বলেন, “দশম ও দ্বাদশের সামনেই বোর্ডের পরীক্ষা। তাই পরীক্ষার প্রস্তুতির জন্য ওদের ডাকা হচ্ছে।” তিনি আরও জানান, কোভিড-বিধি মেনে ওই স্কুলের বাস পরিষেবাও শুরু হয়ে যাচ্ছে আজ, মঙ্গলবার থেকেই।

ডন বস্কোর অধ্যক্ষ, ফাদার বিকাশ মণ্ডল জানান, স্কুল খুললেও কোভিড-বিধির কথা মাথায় রেখে একই সঙ্গে ডাকা হচ্ছে না নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের। এক দিন অন্তর, আলাদা আলাদা ভাবে তাদের স্কুলে আসতে বলা হয়েছে। এই ভাবে কিছু দিন চলার পরে পরিস্থিতি বুঝে তবেই দু’টি ক্লাসের পড়ুয়াদের একসঙ্গে স্কুলে ডাকা হতে পারে। দশম ও দ্বাদশের পরীক্ষার জন্যই এই ব্যবস্থা।

লা মার্টিনিয়ারে অবশ্য নবম ও একাদশের পড়ুয়ারা প্রথম দিন থেকেই স্কুলে আসবে বলে জানিয়েছেন ওই স্কুলের সচিব সুপ্রিয় ধর। স্কুলে এসে নবম ও একাদশের পড়ুয়ারা নিয়মিত ক্লাস করবে বলে জানিয়েছেন দিল্লি পাবলিক স্কুল রুবি পার্ক কর্তৃপক্ষও। তবে এ ক্ষেত্রে প্রতি শ্রেণির প্রতিটি সেকশনের মোট পড়ুয়াদের অর্ধেক জনকে স্কুলে ডাকা হচ্ছে। অফলাইনে ক্লাস চলাকালীন সেই ক্লাসই বাকিরা অনলাইনে করতে পারবে। দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ডাকা হবে পরীক্ষার প্রস্তুতির জন্য।

একই ভাবে অনলাইন ও অফলাইনে ক্লাস চলবে ন্যাশনাল ইংলিশ স্কুলেও। ওই স্কুলের অধ্যক্ষা মৌসুমী সাহা বললেন, “নবম ও একাদশের পড়ুয়ারা স্কুল খোলার প্রথম দিন থেকেই স্কুলে আসছে। তবে যারা স্কুলে আসবে, তাদের অভিভাবকদের থেকে অনুমতিপত্র নিয়ে আসতে হবে। আর যারা স্কুলে আসবে না, তাদের জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থাও আমাদের তরফে করা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

School Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE