Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

বিদেশ যেতে অনলাইনে কোভিড পরীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ অগস্ট ২০২০ ০৫:২১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সাধারণ আন্তর্জাতিক যাত্রী উড়ান বন্ধ। কিন্তু কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত, বুদবুদ এবং ভাড়া করা উড়ানে বিদেশ থেকে মানুষ নিয়মিত ভারতে যাতায়াত করছেন।

বেশির ভাগ দেশের নিয়ম অনুযায়ী, সেই দেশের উড়ান ধরার অন্তত ৭২ ঘণ্টা আগে যাত্রীর সঙ্গে কোভিড নেগেটিভ শংসাপত্র থাকা বাধ্যতামূলক। বাকি কিছু দেশ যাত্রীরা পৌঁছনোর পরে তাঁদের কোভিড পরীক্ষা করছে। কিন্তু এর ফলে তাতে চাপ বাড়ছে সেই দেশের অভিবাসনের উপরে। সেই কারণে তারাও উড়ান ধরার আগে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করার পথে হাঁটছে। এমনকি ভারত সরকারের নিয়মও বলছে, বিদেশ থেকে কেউ এ দেশে আসতে চাইলে, তিনি ভারতীয়ই হোন বা বিদেশি, তাঁকে উড়ান ধরার আগে কোভিড পরীক্ষা করাতে হবে। রিপোর্ট নেগেটিভ এলে তবেই ভারতে ঢুকতে দেওয়া হবে।

বিদেশে যাওয়ার আগে কলকাতায় বসে যাতে সহজে এই পরীক্ষা করা যায়, তার জন্য এ বার কেন্দ্রীয় সরকারি অনুমোদিত বেশ কিছু কোভিড পরীক্ষাগারের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ভিসা ফেলিসিটেশন সার্ভিস (ভিএফএস) গ্লোবাল নামক সংস্থা। ভারতে বসে আমেরিকা ছাড়া বেশ কিছু দেশের হয়ে ভিসা করানোর কাজ করে ভিএফএস গ্লোবাল। সেই সব দেশে যেতে গেলে তাদের কাছে গিয়েই ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে হয়। ভিএফএসের তরফে জানানো হয়েছে, যেহেতু বহু দেশে যাওয়ার জন্য কোভিড নেগেটিভ শংসাপত্র এখন বাধ্যতামূলক, তাই তারা অনলাইনে এই পরীক্ষার বন্দোবস্ত করেছে।

Advertisement

তবে শুধু বিদেশযাত্রী ভিসা আবেদনকারীরাই নন, অন্য সাধারণ লোকও যদি কোভিড পরীক্ষা করাতে চান, তাঁরাও সংস্থার ওয়েবসাইটে গিয়ে পরীক্ষা করাতে পারবেন বলে ভিএফএসের পক্ষ থেকে জানানো হয়েছে। কলকাতার পাশাপাশি দিল্লি, মুম্বই-সহ ভারতের আরও দশটি শহর থেকে এই সুবিধা পাওযা যাচ্ছে বলে সংস্থা সূত্রের খবর।

ভিএফএস-এর ওয়েবসাইটে গেলে শহরের বেশ কয়েকটি পরীক্ষাগারের কথা জানতে পারবেন আবেদনকারী। সেই ঠিকানায় গিয়ে লালারসের নমুনা দিয়ে এলে নির্দিষ্ট সময়ের মধ্যে নিজের ইমেলে পরীক্ষার রিপোর্ট পেয়ে যাবেন তিনি। বয়স্ক নাগরিকদের কথা ভেবে তাঁদের বাড়ি থেকে নমুনা সংগ্রহের সুবিধাও থাকছে বলে সংস্থাটি জানিয়েছে। তবে একই সঙ্গে তাদের সতর্কবার্তা, কোভিড নেগেটিভ রিপোর্ট এলেই যে সংশ্লিষ্ট দেশের ভিসা পাওয়া যাবে তেমন নয়। সেই দেশ যে যে শর্ত পূরণ করতে বলবে, আবেদনকারীকে সেগুলিও পূরণ করতে হবে। ওই শর্তগুলির অন্যতম হল কোভিড নেগেটিভ শংসাপত্র।

আরও পড়ুন

Advertisement