Advertisement
০১ মে ২০২৪
West Bengal health department

তিন বছর প্রশিক্ষণ নিলেই কাউকে ‘ডিপ্লোমা ডাক্তার’ বলা যাবে না, একমত বিশেষজ্ঞ কমিটি

তিন বছরের প্রশিক্ষণে ডিপ্লোমা ডাক্তার তৈরি করা যায় কি না, তা স্বাস্থ্য দফতরকে দেখতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যে ১৫ জনের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়।

An image of doctor

তিন বছরের প্রশিক্ষণপ্রাপ্তদের সরাসরি চিকিৎসক হিসাবে চিহ্নিত করা ঠিক হবে না। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০৭:৪৪
Share: Save:

তিন বছরের প্রশিক্ষণপ্রাপ্তদের সরাসরি চিকিৎসক হিসাবে চিহ্নিত করা ঠিক হবে না। বরং প্রান্তিক স্তরে রাজ্যের চিকিৎসা পরিষেবাকে আরও বেশি করে পৌঁছে দিতে তৈরি করা হোক স্বাস্থ্য ব্যবস্থার সহায়ক— এমনই মত রাজ্যের তৈরি বিশেষজ্ঞ কমিটির।

তিন বছরের প্রশিক্ষণে ডিপ্লোমা ডাক্তার তৈরি করা যায় কি না, তা স্বাস্থ্য দফতরকে দেখতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যে ১৫ জনের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। সোমবার সেই কমিটির প্রথম বৈঠক বসে। সূত্রের খবর, সেখানে কমিটির প্রত্যেক সদস্য একটি বিষয়ে একমত যে, কোনও ভাবেই ‘ডিপ্লোমা ডাক্তার’ শব্দবন্ধের উল্লেখ করা ঠিক হবে না। ডাক্তারের সমতুল্য কোনও পদ তৈরি করা যাবে না। তার চেয়ে বরং গ্রামাঞ্চলের প্রান্তিক স্তরে রোগ নিয়ন্ত্রণ ও চিকিৎসার মাঝামাঝি স্বাস্থ্য ব্যবস্থার সহায়ক হিসাবে তৈরি করা যেতে পারে প্রশিক্ষণপ্রাপ্তদের, যাঁদের ‘হেল্থ‌ কেয়ার প্রোভাইডার’ বলা যেতে পারে। ওই কমিটি গঠনের জন্য স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতেও ‘ডিপ্লোমা ডাক্তার’ শব্দবন্ধের উল্লেখ করা হয়নি। বদলে ‘হেল্থ‌ কেয়ার প্রফেশনাল’ বা ‘স্বাস্থ্যক্ষেত্রে পেশাদার’ বলে লেখা হয়েছিল।

কিন্তু রাজ্যে গ্রামাঞ্চলে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য অভিজ্ঞ নার্স, আয়ুষ চিকিৎসক, গ্রামীণ স্বাস্থ্য সহায়কেরা রয়েছেন। তাঁদেরই আরও উন্নত কোনও প্রশিক্ষণ দেওয়া হবে, না কি নতুন পদ তৈরি করা হবে— তা নিয়ে এ দিন কমিটির সদস্যেরা আলোচনা করেন। স্বাস্থ্য ব্যবস্থার সহায়ক পদ চালু হলে তাঁদের প্রশিক্ষণ বা কাজ কী হবে, তা স্পষ্ট হয়নি। কয়েক দিনের মধ্যে ফের বৈঠকে বসবে কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE