Advertisement
২৫ জুন ২০২৪
Heatwave in Kolkata

এপ্রিলের কলকাতায় তিন দফায় ন’দিনের তাপপ্রবাহ, দেড় দশক পর এমন ‘অগ্নি’সাক্ষী হল মহানগর

এর আগে ২০০৯ সালের এপ্রিল মাসে ২৪ থেকে ২৮ তারিখ এক টানা পাঁচ দিন তাপপ্রবাহ হয়েছিল। ওই বছর তিন দফায় মোট ন’দিন ধরে চলেছিল তাপপ্রবাহ। ২০১৪ সালে আবার টানা পাঁচ দিন ধরে চলেছিল তাপপ্রবাহ।

গরমের কলকাতায় পিচগলা রাস্তা।

গরমের কলকাতায় পিচগলা রাস্তা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ২১:০৫
Share: Save:

এপ্রিলের কলকাতায় এ বছর মোট ন’দিন চলেছে তাপপ্রবাহ। টানা নয়। তিন দফায়। এর আগে এপ্রিলে এত দহন কমই হয়েছে কলকাতায়। এর আগে ২০০৯ সালের এপ্রিলে ন’দিন ধরে শহরে চলেছিল তাপপ্রবাহ। ১৫ বছর আগে তিন দফাতেই চলেছিল তাপপ্রবাহ।

আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান বলছে, চলতি বছর ১৯ থেকে ২১ এপ্রিল তিন দিন ধরে চলেছিল তাপপ্রবাহ। এর পর ২৪ এবং ২৫ এপ্রিল টানা দু’দিন ধরে চলেছিল তাপপ্রবাহ। মাঝে ২৬ তারিখ একটু স্বস্তি দিয়েছিল গরম। পরের দিন থেকে আবার শুরু হয় দহনজ্বালা, যা মঙ্গলবারও চলেছে। অর্থাৎ ২৭ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত টানা চার দিন চলল তাপপ্রবাহের তৃতীয় ‘স্পেল’।

এর আগে ২০০৯ সালের এপ্রিল মাসে ২৪ থেকে ২৮ তারিখ একটানা পাঁচ দিন তাপপ্রবাহ হয়েছিল। ওই বছর তিন দফায় মোট ন’দিন ধরে চলেছিল তাপপ্রবাহ। ২০০৯ সালের পর ২০১৪ সালে আবার ২৩ থেকে ২৭ এপ্রিল টানা পাঁচ দিন ধরে চলেছিল তাপপ্রবাহ। এপ্রিলের কলকাতায় একটানা এর থেকে বেশি সময় তাপপ্রবাহ চলেনি । চলতি বছর এপ্রিলে এক টানা সর্বোচ্চ চার দিন চলেছে তাপপ্রবাহ। এর আগে ১৯৯৪ সালে এবং ১৯৯৫ সালের এপ্রিল মাসে তিন দিন করে তাপপ্রবাহ চলেছিল কলকাতায়। ২০১০, ২০১৪, ২০১৬ সালেও টানা তিন দিন তাপপ্রবাহের সাক্ষী থেকেছে কলকাতা। ২০১৪ সালে আবার তিন দফায় এপ্রিলে মোট আট দিন চলেছিল তাপপ্রবাহ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মঙ্গলবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শেষ বার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল ১৯৫৪ সালে। সে বছর এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছর এপ্রিলের মাঝামাঝি সময় থেকে বেশ কয়েক দিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। দোসর ছিল তাপপ্রবাহ। গরমের এই দীর্ঘ ‘স্পেল’ কলকাতায় বেশ বিরল। এমনকি, গত ৫০ বছরে এপ্রিল মাসে রাজ্যে গরমের এ হেন তীব্রতা এবং স্থায়িত্ব একসঙ্গে খুব একটা দেখা যায়নি। তেমনটাই জানিয়েছিলেন আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিক সৌরীশ বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার হাওয়া অফিসের পরিসংখ্যান আবারও সেই কথাই প্রমাণ করল। টানা চার দিন ধরে তাপপ্রবাহ চলল এপ্রিলের কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Temperature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE