Advertisement
০১ মে ২০২৪
Yatri Sathi

ক্যাব-ট্যাক্সি বন্ধ রেখে লালবাজার অভিযান আজ, আশঙ্কা দুর্ভোগের

‘ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটি’র ডাকে আজ সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ট্যাক্সি-পরিষেবা বন্ধ রাখার ডাক দেওয়ায় যাত্রীদের প্রভূত হয়রানির আশঙ্কা রয়েছে।

An image of Taxi

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ০৭:৫৫
Share: Save:

কলকাতা শহরের ট্যাক্সিচালকদের বিরুদ্ধে যাত্রী-প্রত্যাখ্যান করার অভিযোগ এক সময়ে প্রায় নিত্য-নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছিল। যার জেরে দুর্ভোগের অন্ত ছিল না যাত্রীদের। ইদানীং ‘যাত্রী সাথী’ মোবাইল অ্যাপ চালু হওয়ার পর থেকে হাওড়া, শিয়ালদহ, কলকাতা রেল স্টেশন এবং বিমানবন্দরের মতো গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে যাত্রী-প্রত্যাখ্যানের অভিযোগ অনেকটাই কমে এসেছে বলে জানা গিয়েছে।

কিন্তু, উল্টো দিকে ট্যাক্সি ও অ্যাপ-ক্যাব চালকদের অভিযোগ, যাত্রী তোলার জন্য শহরে নির্দিষ্ট যে সব স্ট্যান্ড রয়েছে, সেগুলির অধিকাংশই বেসরকারি ভাড়ার গাড়ি দখল করে নিয়েছে। হাওড়া, গিরিশ পার্ক, গণেশ টকিজ়— সর্বত্রই এক সমস্যা। অভিযোগ, এই অবস্থায় ট্যাক্সিচালকেরা যাত্রী তোলার জন্য কোথাও থামলেই কারণে-অকারণে পুলিশ তাঁদের বিরুদ্ধে মামলা করছে। করা হচ্ছে মোটা জরিমানাও।

এই পরিপ্রেক্ষিতে ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব সংগঠনগুলির অভিযোগ, যানশাসনের নামে এ ভাবে মামলা দায়ের করে জরিমানা আদায়ের মাধ্যমে সরকারের আয় বৃদ্ধিই এখন পুলিশের মুখ্য উদ্দেশ্য হয়ে পড়েছে। দিনকয়েক আগে রুবি মোড়ে বেপরোয়া গতিতে ছুটে চলা সরকারি বাসের ধাক্কায় একটি অ্যাপ-ক্যাব সাংঘাতিক রকম ক্ষতিগ্রস্ত হয়। সেই ঘটনায় সরকারি বাসের অভিযুক্ত চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে কসবা থানার সামনে বিক্ষোভ দেখান সিটু অনুমোদিত চালক সংগঠনের প্রতিনিধিরা।

ওই ঘটনার পাশাপাশি ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালকদের বড় অংশের অভিযোগ, শহরে যানশাসনের নামে পুলিশ এখন যাত্রী পরিবহণের সঙ্গে যুক্ত গাড়ির চালকদের অযথা হয়রান করছে।

এই সমস্যার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এবং সুরাহা চেয়ে আজ, সোমবার যাত্রী-পরিষেবা বন্ধ রেখে লালবাজার অভিযানের ডাক দিয়েছে বাম সংগঠন এআইটিইউসি-র ট্যাক্সি ও অ্যাপ-ক্যাব চালক সংগঠন। ‘ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটি’র ডাকে আজ সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ট্যাক্সি-পরিষেবা বন্ধ রাখার ডাক দেওয়ায় যাত্রীদের প্রভূত হয়রানির আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে ওই সংগঠনের সর্বভারতীয় নেতা নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘যাত্রীদের হয়রানি আমরা কোনও মতেই চাই না। কিন্তু, যানশাসনের নামে পুলিশ যে ভাবে দিনের পর দিন চালকদের হয়রান করে যাচ্ছে, তা পুরোপুরি অনভিপ্রেত এবং সার্বিক সুস্থ পরিষেবার পরিপন্থী। এখানকার পুলিশের এই মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই লালবাজার অভিযানের ডাক দেওয়া হয়েছে আমাদের তরফে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yatri Sathi App Cabs Lalbazar Inspection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE