Advertisement
০৪ মে ২০২৪
Bengal SSC Recruitment Verdict

নিয়োগ-দুর্নীতির প্রতিবাদে পথে ফের বাম-কংগ্রেস, বিমানের নিশানায় মমতা

লোকসভা ভোটে দুর্নীতিগ্রস্ত দলকে হারাতে বিমান-সহ উপস্থিত নেতৃত্ব কলকাতা উত্তরের কংগ্রেস প্রার্থী প্রদীপ ভট্টাচার্য এবং কলকাতা দক্ষিণে সায়রা শাহ হালিমকে সমর্থন করার জন্য আহ্বান জানিয়েছেন।

নিয়োগ - দুর্নীতির দায় নিয়ে মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে শহরে যৌথ মিছিল বামফ্রন্ট ও কংগ্রেসের।

নিয়োগ - দুর্নীতির দায় নিয়ে মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে শহরে যৌথ মিছিল বামফ্রন্ট ও কংগ্রেসের। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৭:৪৫
Share: Save:

নিয়োগ-দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্ট ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল করেছে। এই ঘটনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দায়ী করে তাঁর পদত্যাগ চেয়ে পথে নামল বামফ্রন্ট ও কংগ্রেস। নিয়োগ-দুর্নীতিতে জড়িতদের গ্রেফতার, যোগ্যদের চাকরির দাবিতে বুধবার বিকেলে ধর্মতলার লেনিন মূর্তি থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত মিছিল করল তারা। লোকসভা ভোটের প্রচারের বাইরে সাম্প্রতিক কালে বাম ও কংগ্রেসের যৌথ রাজনৈতিক কর্মসূচি এটাই প্রথম। তৃণমূল কংগ্রেস যদিও ত্রিপুরার শিক্ষা-দুর্নীতির প্রসঙ্গ তুলে পাল্টা সরব হয়েছে।

মিছিলে ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার, আরএসপি-র সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য, সিপিআইয়ের কলকাতা জেলা সম্পাদক প্রবীর দেব, প্রদেশ কংগ্রেস নেতা অমিতাভ চক্রবর্তী, আশুতোষ চট্টোপাধ্যায়, রানা রায়চৌধুরী, সুমন রায়চৌধুরী, ইন্দ্রাণী দত্ত চট্টোপাধ্যায় প্রমুখ। কলেজ স্কোয়ারে অস্থায়ী মঞ্চে বক্তৃতা করেন ফ্রন্ট চেয়ারম্যান। সেখানেই নিয়োগ-দুর্নীতির সূত্রে সরাসরি রাজ্য সরকারকে নিশানা করে বিমানের বক্তব্য, “যাঁরা চুরি-জোচ্চুরিতে হাত পাকিয়েছেন, তাঁরাই এখন নবান্নে বসে আছেন!” এর পরেই মমতার উদ্দেশে তোপ দাগেন বিমান। বর্ষীয়ান নেতার দাবি, “মুখ্যমন্ত্রী বলছেন, আমি কিছু দেখি না! অযোগ্যদের চাকরি দিতে অতিরিক্ত পদ তৈরির জন্য মন্ত্রিসভা অনুমোদন দিয়েছিল। তাই সবার চাকরি গিয়েছে। এর দায় নিয়ে মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত।” মুখ্যমন্ত্রীকে কেন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে না, সেই প্রশ্নও তুলেছেন বিমান। যদিও এই সূত্র ধরেই ত্রিপুরার উদাহরণ টেনে পাল্টা সরব হয়েছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। তাঁর প্রশ্ন, “পশ্চিমবঙ্গের দেড়খানা জেলার সমান ত্রিপুরা রাজ্য। সেখানে সিপিএম আমলে ১০ হাজার শিক্ষকের চাকরি গিয়েছিল। সেখানে মানিক সরকার পদত্যাগ করেছিলেন?”

সেই সঙ্গে ১৪ দিনের মধ্যে যোগ্যদের চাকরি দেওয়ার দাবি জানিয়েছেন বিমান। তা না হলে আইনি সাহায্য দেওয়া হবে বলেও জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান। পাশাপাশি, রাজ্যের এই মামলার রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত প্রসঙ্গে বিমান বলেছেন, “রাজ্যের অনেক টাকা। সেই টাকা খরচ করে তাঁরা সুপ্রিম কোর্টে গিয়েছেন। আগেও আদালত থেকে চড় খেয়েছেন! আবার খাবেন।”

লোকসভা ভোটে দুর্নীতিগ্রস্ত দলকে হারাতে বিমান-সহ উপস্থিত নেতৃত্ব কলকাতা উত্তরের কংগ্রেস প্রার্থী প্রদীপ ভট্টাচার্য এবং কলকাতা দক্ষিণে সায়রা শাহ হালিমকে সমর্থন করার জন্য আহ্বান জানিয়েছেন। তবে নির্বাচনী প্রচারের মতোই এই যৌথ প্রতিবাদেও কংগ্রেস থাকায় দেখা যায়নি বাম শরিক ফরওয়ার্ড ব্লককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC CPM Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE