Advertisement
২০ এপ্রিল ২০২৪
COVID 19

গঙ্গায় নামবেন না, জলও খাবেন না, মালদহে মাইক-প্রচার পঞ্চায়েতের

প্রচারের মূল বক্তব্য, স্থানীয় বাসিন্দারা যেন গঙ্গার জল পান না করেন। নদীতে স্নান করতেও নিষেধ করা হয় প্রচারে। নদীর ধারে গেলে মুখে মাস্ক পড়ার পরামর্শও দেওয়া হয়।

মালদহে মাইক-প্রচার পঞ্চায়েতের।

মালদহে মাইক-প্রচার পঞ্চায়েতের।

নিজস্ব সংবাদদাতা
মানিকচক শেষ আপডেট: ১৪ মে ২০২১ ২০:০৭
Share: Save:

সংক্রমণ এড়াতে গঙ্গা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হল মালদহের মানিকচকে। শুক্রবার স্থানীয় বাসিন্দাদের উদ্দেশে মাইক-প্রচার করে স্থানীয় প্রশাসন।

গত কয়েকদিন ধরেই এলাকায় গঙ্গায় দেহ ভেসে আসা নিয়ে চিন্তা বেড়েছে। স্থানীয় প্রশাসনের তরফে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে গঙ্গায় স্নান বা গঙ্গার জল ব্যবহারের ক্ষেত্রে নিষেধ করা হয়েছে। জেলা প্রশাসনও গোটা ঘটনা নিয়ে নিজেদের মতো করে তৎপর হয়েছে। মানিকচক ব্লকের হীরানন্দপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান কাজল মণ্ডল জানিয়েছেন, এলাকাবাসীকে সতর্ক করতে তিনি ব্যক্তিগত উদ্যোগে এলাকায় মাইক-প্রচার করিয়েছেন।

শুক্রবার দুপুর থেকেই শুরু হয়েছে ওই প্রচার। হীরানন্দপুর পঞ্চায়েতের বান্নুটোলা, গোবর্ধনটোলা-সহ একাধিক গ্রামে সাইকেলে ওই মাইক-প্রচার করা হয়। ওই প্রচারের মূল বক্তব্য, স্থানীয় বাসিন্দারা যেন গঙ্গার জল পান না করেন। নদীতে স্নান করতেও নিষেধ করা হয় প্রচারে। নদীর ধারে গেলে মুখে মাস্ক পরার পরামর্শও দেওয়া হয়েছে। মানিকচকের বিডিও জয় আমেদ বলেন, হীরানন্দপুর গ্রামপঞ্চায়েতের প্রধান কাজল মণ্ডল ওই প্রচার করিয়েছেন ব্যক্তিগত উদ্যোগে।

পড়শি রাজ্য বিহার এবং উত্তরপ্রদেশ থেকে বাংলায় দেহ গঙ্গাপথে ভেসে আসতে পারে বলে গত কয়েকদিন ধরেই আশঙ্কায় রয়েছে রাজ্য সরকার। এ ব্যাপারে মালদহ প্রশাসনকেও সতর্ক করা হয়েছে। মাইক-প্রচার প্রসঙ্গে কাজল বলেন, ‘‘মানিকচক থানা এলাকার মানুষ গঙ্গার জলের উপর অনেকটা নির্ভরশীল। প্রচুর মানুষ গঙ্গায় স্নান করেন। অনেকে গঙ্গার জল পানও করেন। নিত্যদিনের কাজকর্মেও ওই জল ব্যবহার করা হয়। বর্তমান পরিস্থিতিতে গঙ্গার জলের ব্যবহারে বিপদ বাড়তে পারে। সেটা ভেবেই প্রচার করেছি।’’

অন্য দিকে, শুক্রবারও গঙ্গা তীরবর্তী এলাকায় নজরদারি চালাচ্ছে জেলা প্রশাসন। তবে এখনও কোন দেহ উদ্ধার হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE