Advertisement
০১ মে ২০২৪
Rahul Gandhi's Nyay Yatra

বাংলায় রাহুলের যাত্রায় গোলমালের আশঙ্কা করছি, উপযুক্ত পদক্ষেপ করুন, মমতাকে চিঠি দিলেন খড়্গে

রাহুল যাতে নিরাপদে ও সুষ্ঠু ভাবে রাজ্যে কর্মসূচি চালিয়ে যেতে পারেন, তা নিশ্চিত করার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

রাহুল গান্ধীর যাত্রায় গোলমালের আশঙ্কা করে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন মল্লিকার্জুন খড়্গে।

রাহুল গান্ধীর যাত্রায় গোলমালের আশঙ্কা করে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন মল্লিকার্জুন খড়্গে। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৬:৪৪
Share: Save:

বাংলায় রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় গোলমালের আশঙ্কা করছে কংগ্রেস। রাহুল যাতে নিরাপদে ও সুষ্ঠু ভাবে রাজ্যে কর্মসূচি চালিয়ে যেতে পারেন, তা নিশ্চিত করার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

গত বৃহস্পতিবার সকালে কোচবিহারের বক্সীরহাট সীমান্ত দিয়ে অসম থেকে বাংলায় প্রবেশ করেছে রাহুলের যাত্রা। বর্তমানে সেই যাত্রা জলপাইগুড়িতে প্রবেশ করেছে। কোচবিহারে পৌঁছনোর কিছু পরেই জরুরি প্রয়োজনে রাহুলকে দিল্লি ফিরে যেতে হয়েছিল। কংগ্রেস সূত্রে খবর, রবিবার শিলিগুড়িতে ‘ন্যায় যাত্রা’য় যোগ দেওয়ার কথা তাঁর। কিন্তু জলপাইগুড়ির পিডব্লউ মোড় থেকে ‘ন্যায় যাত্রা’ শিলিগুড়িতে কী ভাবে পৌঁছবে, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে পুলিশি অনুমতি না মেলায়। সেই নিয়ে বিবাদের আবহে বাংলার মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে ‘ন্যায় যাত্রা’য় গোলমালের আশঙ্কা প্রকাশ করলেন খড়্গে।

মণিপুর থেকে রাহুলের যাত্রা শুরু হওয়ার পর অসমে রাহুলের যাত্রায় গোলামালের ঘটনা ঘটেছিল। বিজেপির বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছিল কংগ্রেস। মমতাকে দেওয়া চিঠিতে সেই প্রসঙ্গ টেনেছেন খড়্গে। বাংলাতেও গোলমালের সম্ভাবনা রয়েছে বলে মমতাকে জানিয়েছেন। কংগ্রেস সভাপতি লিখেছেন, ‘‘আমাকে জানানো হয়েছে, কিছু দুষ্কৃতী আবার আমাদের যাত্রায় গোলমাল করতে পারে। আমি জানি না, এর পিছনে রাজ্য প্রশাসনকে বিড়ম্বনায় ফেলার উদ্দেশ্য রয়েছে কি না। না কি যাত্রাভঙ্গের উদ্দেশ্য রয়েছে।’’ গান্ধী পরিবারের সঙ্গে মুখ্যমন্ত্রীর ‘সুসম্পর্কের’ বিষয়টি চিঠিতে মনে করিয়ে খড়্গের আর্জি, ‘‘আপনার কাছে অনুরোধ, রাহুল গান্ধীর নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করুন। এটা আপনাকে ব্যক্তিগত ভাবে লেখাই ভাল হবে বলে মনে হল আমার।’’

জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক হওয়া সত্ত্বেও রাজ্য স্তরে আসনরফা নিয়ে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে টানাপড়েন লেগেই রয়েছে। বাংলায় কোনও জোট হচ্ছে না বলেই স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও কংগ্রেস সূত্রে দাবি, তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন বঙ্গের শাসকদলের সঙ্গে। জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে বিরোধী জোটে মমতার থাকা কতটা জরুরি, তা নিয়েও নিয়মিত নিজেদের মত প্রকাশ করতে দেখা যাচ্ছে রাহুল, প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশদের। কিন্তু আসন সমঝোতা না হওয়ায় ‘সম্পর্ক’ যে তিক্ত হয়েছে, তা এক রকম পরিষ্কার। তৃণমূল সূত্রেও তেমনটাই দাবি। এই পরিস্থিতিতে বাংলায় রাহুলের যাত্রায় গোলমালের আশঙ্কা করে মুখ্যমন্ত্রী মমতাকে খড়্গের চিঠি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Nyay Yatra Rahul Gandhi Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE