Advertisement
০৩ জুন ২০২৪
Mamata Banerjee

দেশে ‘ইন্ডিয়া’, রাজ্যে আমরাই, দলে ফের বোঝালেন মমতা

লোকসভা ভোটে ‘ইন্ডিয়া’র মধ্যে আসন-রফা নিয়ে আলোচনা শুরু করেছে শরিকেরা। এবং আসন ধরে আলোচনার প্রস্তাব দিয়ে সেই কাজ দ্রুত শুরু করার পক্ষে ছিলেন মমতাও।

mamata banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ০৭:৩৬
Share: Save:

রাজ্যে একক লড়াইয়ের ইঙ্গিতই ফের স্পষ্ট করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা নির্বাচনের জন্য তৃণমূল কংগ্রেসের প্রথম প্রস্তুতি বৈঠকে পরিষ্কার করেই এ কথা জানিয়ে দিয়েছেন তিনি। গোটা দেশে বিজেপি-বিরোধী লড়াইয়ের লক্ষ্যে তৃণমূল ‘ইন্ডিয়া’ জোটে থাকবে বলেও মন্তব্য করেছেন তৃণমূল নেত্রী। তবে তাঁর মতে, রাজ্যে বোঝাপড়া করতে হলে তা হবে তাঁদের শর্তেই।

লোকসভা ভোটে ‘ইন্ডিয়া’র মধ্যে আসন-রফা নিয়ে আলোচনা শুরু করেছে শরিকেরা। এবং আসন ধরে আলোচনার প্রস্তাব দিয়ে সেই কাজ দ্রুত শুরু করার পক্ষে ছিলেন মমতাও। তবে বুধবার কালীঘাটে দলীয় বৈঠকে এই জোট বা তার আসন-রফা নিয়ে পুরনো অবস্থানেই ফিরে গিয়েছেন তিনি। দলীয় সূত্রে খবর, বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের প্রসঙ্গে দলের নেতাদের উদ্দেশে মমতা বলেন, ‘সন্দেহ নেই, আমরা ‘ইন্ডিয়া’ জোটে আছি। দেশের নিরিখে থাকবও। কিন্তু এ রাজ্যে আমরা একাই লড়ব। এ রাজ্যে আমরাই মূল শক্তি। যা হবে, আমাদের কথায়’! দলের এক শীর্ষ নেতার কথায়, ‘‘দলনেত্রীর এই এই কথাতেই স্পষ্ট যে, সিপিএম তো নয়ই। এ রাজ্যে কংগ্রেসের সঙ্গেও কোনও বোঝাপড়ায় যেতে চাইছেন না তিনি।’’

‘ইন্ডিয়া’ জোটের বৈঠকে হাজির হলেও বিভিন্ন সময়ে ‘যে যেখানে শক্তিশালী, সে সেখানে লড়বে’ বলে একটি সূত্র আগেই সামনে এনেছিলেন মমতা। এ রাজ্যের কংগ্রেস নেতৃত্বও অবশ্য তৃণমূলের সঙ্গে জোট বা আসন-রফায় অনাগ্রহী। তবে মমতার সঙ্গে বোঝাপড়ায় কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্বের আগ্রহ বারবার সামনে এসেছে। সেই সূত্রে চর্চায় এসেছে এ রাজ্যে ভোটের লড়াইয়ে কত আসনে রফা হতে পারে, তার নানা ভাবনাও। তবে দলের অন্দরে মমতার এই ঘোষণা সেই প্রক্রিয়া নিয়ে আরও সংশয় তৈরি করল বলেই রাজনৈতিক শিবিরের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE