Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Mamata Banerjee

Mamata Banerjee: স্বাস্থ্য ইঙ্গিত: বাংলায় বিনামূল্যে টেলি মেডিসিন প্রকল্পের সূচনা করলেন মমতা

ঘরে বসেই মানুষ চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন সাধারণ মানুষ। বাড়িতে বসেই পেয়ে যাবেন প্রেসক্রিপশন।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১৮:৫৫
Share: Save:

ভোটের আগেই স্বাস্থ্যসাথী প্রকল্পের সূচনা করেছিলেন। তৃতীয় বারের জন্য ক্ষমতায় ফিরে এ বার ‘স্বাস্থ্য ইঙ্গিত’ নিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুভ এই প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Advertisement

শহিদ স্মরণের মঞ্চে ১৬ অগস্ট দিনটিকে ‘খেলা দিবস’ হিসেবে পালন করার কথা ঘোষণা করেন মমতা। মঙ্গলবার সেই উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ছিল। সেখানে মমতার উপস্থিতিতেই মু ‘স্বাস্থ্য ইঙ্গিত’ প্রকল্পের সূচনা করেন মুখ্যসচিব। এই প্রকল্পের আওতায় বিনামূল্যে ফোন এবং অনলাইন মাধ্যমে ঘরে বসেই মানুষ চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন, প্রেসক্রিপশনও পাবেন বলে জানান তিনি।

রাজ্যের ২ হাজার ৩১৩টি স্বাস্থ্যকেন্দ্র ইতিমধ্যেই এই টেলি মেডিসিন পরিষেবা শুরু হয়েছে বলে জানান মুখ্যসচিব। তিনি বলেন, ‘‘তৃণমূলস্তরের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে মানুষকে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতেই এই প্রকল্প। গ্রামের মানুষকে আর ডাক্তার দেখাতে শহরে আসতে হবে না। ফোনে বা অনলাইন মাধ্যমে সরাসরি চিকিৎসকদের সঙ্গে কথা বলতে পারবেন তাঁরা। অনলাইন মাধ্যমে প্রেসক্রিপশনও পাওয়া যাবে।’’

এই টেলি মেডিসিন প্রকল্পের নাম মমতারই ভাবনা বলে জানান মুখ্যসচিব। তিনি জানান, গোটা দেশের মধ্যে বাংলাতেই প্রথম এমন প্রকল্প শুরু হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.