×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

রাজ্যের সবাইকে টিকা দেওয়া প্রয়োজন, ভোটের আগে মোদীকে চিঠি মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৮
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কোভিড পরিস্থিতির মধ্যে নির্বাচন হতে চলেছে বাংলায়। এমন অবস্থায় রাজ্যের সব মানুষকে টিকা দেওয়া প্রয়োজন বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগেই রাজ্য সরকার ঘোষণা করেছিল বিনামূল্যে সকলকে টিকা দেওয়া হবে। তাই ভোটের আগেই সেই ব্যবস্থাটা সেরে ফেলতে চাইছে রাজ্য। বুধবার এ বিষয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে বলা হয়েছে, বর্তমানে যে টিকাকরণ কর্মসূচি চলছে তার আওতায় রয়েছেন স্বাস্থ্য কর্মী, পুরসভার কর্মী, পুলিশ এবং সামনের সারির যোদ্ধারা। যে হেতু সামনেই নির্বাচন তাই এই প্রক্রিয়ার সঙ্গে বহু সরকারি এবং আধা সরকারি কর্মী জড়িত থাকবেন। তাই এই প্রক্রিয়াকে সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য তাঁদেরও টিকা দেওয়ার কাজ জোরকদমে শুরু হয়েছে।

কিন্তু যে বিষয়টি উদ্বেগের তা হল, বিপুল সংখ্যক ভোটারদের সামলাতে হবে এই ভোটকর্মীদের। ভোটকর্মীদের রক্ষাকবচ থাকলেও ভোটারদের টিকাকরণ না হওয়ায় নির্বাচন প্রক্রিয়ায় সমস্যা সৃষ্টি হতে পারে। রাজ্য সরকার চায় সকলেরই টিকাকরণ সম্পন্ন হয়ে যাক। সে জন্য সরকার অগ্রাধিকারের ভিত্তিতে টিকা কিনে নিতে চায়। কেন্দ্রকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন মমতা। সেই টিকা যাতে নির্দিষ্ট স্থান থেকে রাজ্য কিনতে পারে তার জন্য বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আর্জিও জানিয়েছেন তিনি।

করোনা আবহের মধ্যে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন হতে চলেছে। স্বাভাবিক ভাবেই কোভিড বিধি মেনে কী ভাবে এই ভোট পরিচালনা করা হবে তা নিয়েও প্রস্তুতি তুঙ্গে। কোভিড বিধি মেনে বিপুল সংখ্যক মানুষের ভোট সামলাবেন কী ভাবে তা নিয়ে জেলায় জেলায় ভোটকর্মীদের প্রশিক্ষণ শিবিরও চলছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এই চিঠি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement
Advertisement