Advertisement
১১ মে ২০২৪
Haldia

Fire: শিল্পতালুকে ফের আগুন

চিমনি সংলগ্ন এলাকা দাউদাউ করে জ্বলতে থাকে আগুন। আতঙ্কিত হয়ে পড়েন গ্যাস সিলিন্ডার নিতে আসা লরির চালক, খালাসি এবং কারখানা কর্মীদের একাংশ।

আগুন নেভার চেষ্টা।

আগুন নেভার চেষ্টা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
হলদিয়া শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ০৬:০২
Share: Save:

হলদিয়া পেট্রোকেমিক্যালসের আগুন লাগার রেশ কাটার আগেই শিল্পতালুকে ফের অগ্নিকাণ্ড! বুধবার রাতে হলদিয়ার কসবেড়িয়াতে ‘ইন্ডিয়ান অয়েল পেট্রোনাস প্রাইভেট লিমিটেড’ নামে একটি কারখানায় আগুন লাগে।

ওই সংস্থাটি রাষ্ট্রায়ত্ত সংস্থার তরফে গার্হস্থ ও বাণিজ্যিক সিলিন্ডারে গ্যাস ভর্তি করে। বুধবার রাত ১০টার দিকে সমস্ত চিমনির আগুন চিমনি নীচে চলে আসে। তাতে চিমনি সংলগ্ন এলাকা দাউদাউ করে জ্বলতে থাকে আগুন। আতঙ্কিত হয়ে পড়েন গ্যাস সিলিন্ডার নিতে আসা লরির চালক, খালাসি এবং কারখানা কর্মীদের একাংশ। তবে ১৫ মিনিটের চেষ্টাতেই আগুন নিয়ন্ত্রণে আসে।

কারখানা সূত্রে খবর, সিলিন্ডারে গ্যাস ভর্তি করার পরে অতিরিক্ত কিছু গ্যাস পাইপের মাধ্যমে চিমনিতে পাঠানো হয়। চিমনিতে ওই গ্যাসকে জ্বালিয়ে বাতাসের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। বুধবার রাতে চিমনি সংলগ্ন এলাকাতে পাইপলাইনে মেরামতের কাজ চলছিল। প্রাথমিক অনুমান, অসতর্কতবশত পাইপলাইনে গ্যাসের মধ্যে কিছুটা দাহ্য তরল পদার্থ চিমনির মধ্যে পৌঁছে যায়। তা আগুনের স্ফুলিঙ্গের সংস্পর্শে এসে ভয়াবহ রূপ নেয়। চিমনির উপরে অংশ থেকে আগুন নীচেও চলে আসে। শ্রমিকদের একাংশের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ শ্রমিক সুরক্ষা ব্যাপারে একদমই উদাসীন। বরাতজোরে বুধবার বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গিয়েছে। আরেকটু হলে গোটা কারখানায় আগুন লেগে যেত পারত বলে দাবি তাঁদের।

মহাকুমা প্রশাসন সূত্রে খবর, অগ্নিকাণ্ডের ঘটনা সংস্থার তরফে জেলা বা মহাকুমা প্রশাসনকে প্রথমে জানানোই হয়নি। পরে খবর পেয়ে বৃহস্পতিবার পরিদর্শনে যান কারখানা পরিদর্শক দেবায়ন দে। তিনি বলেন, ‘‘কারখানা কর্তৃপক্ষকে বেশ কয়েকটি নির্দেশিকা দেওয়া হয়েছে।’’ এ দিন দুপুরে সংস্থার প্রধান কার্যালয় থেকেও একটি দল কারখানা পরিদর্শন করে। সংস্কার আধিকারিক মহম্মদ আলম বলেন, ‘‘তেমন কিছু ঘটনা ঘটেনি। তাই প্রশাসনকে জানানোও হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Haldia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE