Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

খাবারের দাম বাড়ছে, প্রতিবাদে একজোট সব দল

দিল্লিতে বিজেপি বিরোধিতায় আগেই একজোট হওয়ার চেষ্টা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এ বার হলদিয়ায় একযোগে বিক্ষোভ দেখাল সব রাজনৈতিক দলের শ্রমিক স

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া ২৮ ডিসেম্বর ২০১৬ ০০:১৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

দিল্লিতে বিজেপি বিরোধিতায় আগেই একজোট হওয়ার চেষ্টা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এ বার হলদিয়ায় একযোগে বিক্ষোভ দেখাল সব রাজনৈতিক দলের শ্রমিক সংগঠনগুলি। সিটু, আইএটিটিইউসি, আইএনটিইউসি-র সঙ্গেই যোগ দিল বিজেপি সমর্থিত বিএমএস। কারণ, খাবারের মূল্যবৃদ্ধি।

হলদিয়া বন্দরের ক্যান্টিনে খাবারের দাম বা়ড়ায় মঙ্গলবার বন্দরের ভিতরেই বিক্ষোভ দেখাল সব শ্রমিক সংগঠন। অভিযোগ, ১৯৯০ সালে শেষবার ক্যান্টিনের খাবারের দাম বেড়েছিল। বন্দর কর্তৃপক্ষ ১ জানুয়ারি থেকে খাবারের দাম ব্যাপক হারে বাড়াচ্ছেন। তার প্রতিবাদেই বিক্ষোভ দেখানো হল। জানা গিয়েছে, এতদিন ভর্তুকিতে শ্রমিকরা সব্জি-ভাত পেতেন মাত্র দেড় টাকায়। সেই দাম বাড়িয়ে করা হচ্ছে ১৫ টাকা। মুরগির মাংস-ভাতের দাম ছিল ৫টাকা, এখন তা বাড়িয়ে করা হচ্ছে ২৫ টাকা।

এই বিষয়ে হলদিয়া বন্দরের জেনারেল ম্যানেজার (প্রশাসন) অমল দত্ত অবশ্য বলেন, “গত ২৭ বছর দাম বাড়ানো হয়নি। অথচ শ্রমিকদের বেতন বেড়েছে নিয়মমাফিক। ভর্তুকিরও তো একটা সীমা থাকা উচিত। বেতন বৃদ্ধির সঙ্গে সামাঞ্জস্য রেখেই খাবারের দাম বাড়ানো হয়েছে।” তবে কেন্দ্রী সরকারের বিরোধিতায় নেমেছে বিজেপির শ্রমিক সংগঠনও।

Advertisement

বিজেপির শ্রমিক সংগঠনের নেতা জয় মল্লিক বলেন, “শ্রমিকদের স্বার্থেই এই সর্বদল বিক্ষোভ। কেন্দ্রীয় সরকারের সংস্থা হলেও ঠিক কাজ করছেন না বন্দর কর্তৃপক্ষ। আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হলে সমস্যা তৈরি হত না।” সিটুর হলদিয়া শাখার সহ-সভাপতি বিমান মিস্ত্রি বলেন, “অগণতান্ত্রিক পথে এই দাম বৃদ্ধি করা হয়েছে। হঠাৎ হাজার শতাংশ দাম বাড়ানোর ফলে আন্দোলন চলবে।” আইএনটিটিইউসি’র পূর্ব মেদিনীপুরের কার্যকরী সভাপতি শিবনাথ সরকার বলেন, “নোট বাতিল করে সাধারণ মানুষকে সমস্যায় ফেলেছে কেন্দ্রীয় সরকার। এখন সরাসরি সেই আক্রমণ পেটে নেমে এল। শ্রমিকদের কথা মাথায় রেখে এই আন্দোলন চলবে।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement