Advertisement
২১ জুলাই ২০২৪
International Karate Championship 2024

দিঘায় আন্তর্জাতিক ক্যারাটে চ্যাম্পিয়নশিপ, তিন দিনের আসরে বিভিন্ন দেশ থেকে হাজির দেড়শো প্রতিযোগী

চ্যাম্পিয়নশিপের প্রথম দিন শ্রীলঙ্কার সিহান আর কে রত্ন কুমার এবং বাংলাদেশের টিএইচ তানজিম এক আলোচনাসভার মাধ্যমে সমস্ত প্রতিযোগীদের ক্যারাটের নানা কৌশল শেখান।

দিঘায় আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতার আসর।

দিঘায় আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতার আসর। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ০২:২৫
Share: Save:

দুই প্রতিবেশী দেশের প্রতিযোগীদের নিয়ে দিঘায় বসেছিল আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতার আসর। গত ২১ থেকে ২৩ জুন দিঘায় আয়োজিত হয় ‘ওপেন ইন্টারন্যাশনাল শোটো কাপ ক্যারাটে চ্যাম্পিয়নশিপ ২০২৪’। আয়োজনে ‘ইন্টারন্যাশনাল শোটোকান ক্যারাটে ফেডারেশন’ (আইএসকেএফ)। এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার প্রায় দেড়শো প্রতিযোগী। গোটা প্রতিযোগিতার তত্ত্বাবধানে ছিলেন আইএসকেএফের বাংলা শাখার মুখ্য প্রশিক্ষক শেখ লালু।

চ্যাম্পিয়নশিপের প্রথম দিন শ্রীলঙ্কার সিহান আর কে রত্ন কুমার এবং বাংলাদেশের টিএইচ তানজিম এক আলোচনাসভার মাধ্যমে সমস্ত প্রতিযোগীদের ক্যারাটের নানা কৌশল শেখান। দ্বিতীয় দিন প্রতিযোগীদের নিজেদের দেশের জাতীয় সঙ্গীত গাওয়ার পাশাপাশি প্রদীপ জ্বালিয়ে এই ‘চ্যাম্পিয়নশিপ’ শুরু হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্থানীয় পঞ্চায়েত প্রধান অশোক চন্দ। প্রধান অতিথি ছিলেন সিহান আর কে রত্ন কুমার।

শেখ লালু তাঁর বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন এই প্রতিযোগিতার নেপথ্যের কথা। দেশে প্রথম এই কর্মকাণ্ড। শেষ তিন মাসে ভারতীয় প্রতিযোগীদের বিশেষ প্রশিক্ষণ দেন তিনি। তাঁর কথায়, “অনেকেই আর্থিক কারণে বা কোনও সংস্থার সঙ্গে ঠিক মতো চুক্তি না থাকার কারণে বিদেশে চ্যাম্পিয়নশিপ লড়তে যেতে পারে না। তাদের সুযোগ করে দিয়েছি আমরা।’’

ভারত থেকে এই প্রতিযোগীতায় অংশ নিয়েছিল দমদমের সৌমিল মুখোপাধ্যায়। তার কথায়, “বিদেশে না গিয়েও আমি বিদেশি প্রতিযোগীদের সঙ্গে লড়াই করে তিনটি বিভাগে তিনটি ব্রোঞ্জ পদক জিতেছি। এই প্রতিযোগিতায় অংশ নিতে পেরে আমি খুব খুশি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sports digha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE