Advertisement
২২ জুন ২০২৪
elephant attack

মহুয়া ফুল কুড়োতে গিয়ে হাতির মুখে! বৃদ্ধাকে শুঁড়ে জড়িয়ে মাটিতে আছড়ে মারল দাঁতাল

রবিবার সকালে ওই বৃদ্ধা বনে গিয়েছিলেন মহুয়া ফুল কুড়োতে। সেই সময় একটি দাঁতালের মুখে সামনে পড়ে যান তিনি। হাতিটি বৃদ্ধাকে শুঁড়ে পেঁচিয়ে আছাড় মারে মাটিতে।

representational image

মহুয়া ফুল কুড়োতে গিয়ে হাতির হানায় মৃত্যু বৃদ্ধার। — প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৪:২৬
Share: Save:

হাতির আক্রমণে আহত বৃদ্ধার মৃত্যু হল মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে। বছর ষাটের ওই বৃদ্ধার নাম শীলা গোড়াই। তাঁর বাড়ি মেদিনীপুর সদর ব্লকের গুড়িগুড়িপাল থানার অন্তর্গত মুরাকাটা এলাকায়।

জানা গিয়েছে, রবিবার সকাল ৬টা নাগাদ খড়্গপুরের দিক থেকে কাঁসাই নদী পেরিয়ে মুরাকাটা জঙ্গলে ঢুকে পড়ে একটি দাঁতাল। সেই সময় পাতা কুড়োতে এবং মহুল (মহুয়া) ফুল সংগ্রহ করতে জঙ্গলে গিয়েছিলেন ওই বৃদ্ধা। হাতির সামনে পড়ে যান তিনি। হাতিটি তাঁকে তুলে আছাড় মারে। পিঠে এবং পায়ে আঘাত লাগে বৃদ্ধার। সকাল সাড়ে আটটা নাগাদ স্থানীয়রা তাঁকে উদ্ধার করে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানেই তাঁর মৃত্যু হয়।

ডিএফও (মেদিনীপুর ডিভিশন) সন্দীপ বেরোয়াল বলেন, ‘‘সকালে হাতির আক্রমণে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হবে।’’ ডিএফও আরও বলেন, ‘‘এই সময় জঙ্গলে হাতি ঘোরাফেরা করে। হাতি তাড়াতে বনকর্মীরা চেষ্টা করছেন। সেই সঙ্গে শিকার উৎসব আটকাতে বিভিন্ন রকম পদক্ষেপও করা হয়েছে।’’

বন দফতর সূত্রে খবর, এ দিন চাঁদরা এলাকায় উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে শিকার উৎসব আটকানোর বিষয়ে আলোচনা হবে। জঙ্গলমহল এলাকার বাসিন্দাদের জন্য মাইকে প্রচার, মোবাইলে বার্তা প্রেরণ, প্রচারপত্র বিলি করে সচেতন করা চলছে। এই সময় জঙ্গলে হাতি ছাড়াও হিংস্র জন্তুরা ঘুরে বেড়ায়। তাই জঙ্গল থেকে মহুয়া ফুল সংগ্রহ করতে যেতেও স্থানীয়দের নিষেধ করা হয়েছে। কিন্তু সেই নিষেধাজ্ঞা যে বাস্তবের মাটিতে অচল, তা প্রমাণ করল রবিবারের ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

elephant attack Old woman Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE