Advertisement
০৩ মে ২০২৪
Solar Power Deepak

দূষণহীন সৌর প্রদীপ

প্রদীপের আলোর রং হবে সবুজ। পবিত্র জানান, এই রঙয়ের আলোতে পতঙ্গ আকৃষ্ট হয় না। তাই সবুজ আলো দেওয়া হয়েছে প্রদীপে।

সৌর প্রদীপ।

সৌর প্রদীপ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১০:০৯
Share: Save:

জ্বালানী হিসাবে লাগছে না তেল বা বিদ্যুৎ। সোলার প্যানেলের মাধ্যমে জ্বলছে প্রদীপ। সেই প্রদীপ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়।

সৌর বিদ্যুৎ ব্যবহার করে প্রদীপ বানিয়ে আলোচনায় এসেছেন হলদিয়ার এক ইঞ্জিনিয়ার পবিত্র দাস। পেশায় হলদিয়া পেট্রোকেমের মেকানিকাল ইঞ্জিনিয়ার পবিত্র জানান, মাটির প্রদীপের তেল–ঘিয়ের বদলে ব্যবহার করা হচ্ছে ৫- ৬ ভোল্টের সোলার প্যানেল। সৌর বিদ্যুৎ দিয়ে এই প্রদীপ কম করে ১২ ঘণ্টা চলবে। তেল বা ঘি পুড়িয়ে দূষণও হবে না এতে। আপাতত এই প্রদীপ বিক্রি হচ্ছে অনলাইনে। রয়েছে চাহিদাও।

প্রদীপের আলোর রং হবে সবুজ। পবিত্র জানান, এই রঙয়ের আলোতে পতঙ্গ আকৃষ্ট হয় না। তাই সবুজ আলো দেওয়া হয়েছে প্রদীপে। এই প্রদীপকে আবার একটু উন্নত করে বানালে তাতে মোহাইল ফোনও চার্জ করা যাবে। পবিত্র বলেন, ‘‘সৌর বিদ্যুতের মাধ্যমে মোবাইল চার্জও হতে পারে। তবে তাতে সামান্য কিছু পরিবর্তন করতে হবে। খরচ সামান্য কিছু বাড়বে।’’

পবিত্র এর আগেও ফেলে দেওয়া দিয়ে নানা বস্তু তৈরি করে বিজ্ঞানের নানা সেমিনারে অংশ নিয়েছেন। এর আগে সৌর বিদ্যুৎ দিয়ে তৈরি করেছেন ক্রপ ড্রায়ার। পরিবেশ বান্ধব নানা জিনিস বানিয়ে একাধিক পুরস্কারও পেয়েছেন। তাঁর এই দূষণহীন প্রদীপের প্রচারের ব্যাপারে আগ্রহী পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। মঞ্চের জেলা কমিটির সদস্য সাহেব আলি খান বলেন, ‘‘পবিত্র পুজোর সময় বিভিন্ন পুজো মণ্ডপে গিয়ে তারা এই উদ্ভাবনী বিষয় তুলে ধরেন। এই সৌর প্রদীপ নিঃসন্দেহ প্রশংসনীয়। অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

solar panel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE