Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

মুকুলের জবাব ওড়াল অভিষেক শিবির

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৬ নভেম্বর ২০১৭ ০৫:০৮
অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মুকুল রায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মুকুল রায়।

দু’দিনের মধ্যেই ‘বিশ্ব বাংলা’ বিতর্কে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনি নোটিসের জবাব দিলেন মুকুল রায়। তৃণমূল সাংসদের তোলা মানহানির অভিযোগ উড়িয়ে সদ্য বিজেপিতে যোগ দেওয়া মুকুলের পাল্টা দাবি, সাত দিনের মধ্যে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে অভিষেককে। যদিও অভিষেক শিবিরের বক্তব্য, মুকুলবাবু নিজের দাবির সপক্ষে কোনও প্রমাণ তো দিতেই পারেনইনি, উল্টে কিছু জায়গায় অভিযোগ এড়িয়ে গিয়েছেন।

এ দিকে, ‘বিশ্ব বাংলা’র লোগোর ট্রেডমার্কের স্বত্ব দাবি করার পিছনে অভিষেকের ‘অসৎ উদ্দেশ্য’ ছিল বলে অভিযোগ তুলল ওয়েস্ট বেঙ্গল স্টেট এক্সপোর্ট প্রোমোশন সোসাইটি। অভিষেকের আবেদনের বিরোধিতা করে ট্রেড মার্কস রেজিস্ট্রারের দফতরে পাঠানো চিঠিতেই এই অভিযোগ করা হয়েছে। অভিষেক অবশ্য রাজ্যের এই অভিযোগ দায়ের হওয়ার পরেই তাঁর আবেদন প্রত্যাহার করে নিয়েছেন।

অভিষেক দাবি তুলে নেওয়ার পরে ‘বিশ্ব বাংলা’ লোগোর স্বত্ব রাজ্যের হাতে আসা এখন সময়ের অপেক্ষা বলে নবান্ন দাবি করলেও এ নিয়ে বিতর্ক কিন্তু এত সহজে মিটছে না। অভিষেকের পাঠানো আইনি নোটিসের পরিপ্রেক্ষিতে মুকুলের আইনজীবী সোম মণ্ডল জালিখেছেন, ‘‘শিল্প-বাণিজ্য মন্ত্রকের কাছে গত ২৬ নভেম্বর ২০১৩ সালে ‘বিশ্ব বাংলা’ লোগোর জন্য আবেদন করেন অভিষেক। এ বছরের ৮ মে ট্রেড জার্নালে ওই লোগোর মালিকের ঠিকানা বলা হয়েছে ৩০ বি, হরিশ মুখার্জি স্ট্রিট। যা অভিষেকের বাড়ির ঠিকানা। এর থেকেই বোঝা যায় আমার মক্কেল সব ঠিকই বলেছেন।’’

Advertisement

রাজ্যের অভিযোগ ও মুকুলের চিঠির বিষয়ে অভিষেকের প্রতিক্রিয়া জানা যায়নি। তিনি এসএমএস, হোয়াটসঅ্যাপের জবাব দেননি। তবে তাঁর ঘনিষ্ঠ মহলের দাবি, মুকুলের পাঠানো জবাবে প্রকারান্তরে ভুলের কথাই স্বীকার করে নেওয়া হয়েছে। ওই জবাবে কোথাও বিশ্ব বাংলার মালিকানার বিষয়টি ব্যাখ্যা করা হয়নি। বরং স্বীকার করে নেওয়া হয়েছে যে, বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশনের মালিক রাজ্য সরকার।

অভিষেক শিবিরের আরও দাবি, মুকুলের চিঠিতে স্বীকার করে নেওয়া হয়েছে জাগো বাংলার মালিকানা অভিষেকের কাছে নেই, এবং এড়িয়ে যাওয়া হয়েছে তৃণমূলের লোগো ছাপার অধিকার অভিষেকের রয়েছে বলে অভিযোগের প্রসঙ্গ।



Tags:
Biswa Bangla Mukul Roy Abhishek Banerjeeঅভিষেক বন্দ্যোপাধ্যায়বিশ্ব বাংলামুকুল রায়

আরও পড়ুন

Advertisement