Advertisement
০৪ মে ২০২৪
Nabanna

পুরসভায় সিআইসি-র সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নবান্নর

বড় পুরসভাগুলিতে সদস্য বাড়ানোর পাশাপাশি ছোট যে পুরসভাগুলিতে চেয়ারম্যান পারিষদ ছিল না, সেখানেও এই পদ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

nabanna.

নবান্ন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ০৬:৪০
Share: Save:

রাজ্যের পুরসভাগুলিতে চেয়ারম্যান পারিষদ (চেয়ারম্যান ইন কাউন্সিল বা সিআইসি) বৃদ্ধির সিদ্ধান্ত নিল পুর দফতর। বড় পুরসভাগুলিতে সদস্য বাড়ানোর পাশাপাশি ছোট যে পুরসভাগুলিতে চেয়ারম্যান পারিষদ ছিল না, সেখানেও এই পদ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে পুর দফতর। সেই সঙ্গেই পুরসভাগুলিতে বাড়ি তৈরির অনুমোদনে পুরবোর্ডের সিদ্ধান্তে আধিকারিকদেরও রাখা হয়েছে।

পুর দফতর আগেই পুর আইন সংশোধন করে এই প্রক্রিয়া শুরু করেছিল। কিন্তু দীর্ঘ দিন তা রাজভবনের অনুমোদন পায়নি। সম্প্রতি রাজ্যপাল সিভি আনন্দ বোস পাশ হওয়া ওই বিলটি অনুমোদন করার ফলে এই সিদ্ধান্ত কার্যকর করার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।

পুর দফতরের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘এ’ ও ‘বি’ শ্রেণির পুরসভাগুলিতে পাঁচ ও চার জন করে চেয়ারম্যান পারিষদ করার নিয়ম ছিল। সরকারের এই সিদ্ধান্তের ফলে তা যথাক্রমে সাত এবং ছয় করা যাবে। ‘সি’, ‘ডি’ ও ‘ই’ শ্রেণির পুরসভার জন্য পাঁচ, তিন ও তিন জন করে চেয়ারম্যান পারিষদ রাখার অনুমোদন দেওয়া হয়েছে সরকারের এই সিদ্ধান্তে।

রাজনৈতিক মহলের ধারণা, পুর রাজনীতিতে নির্বাচিত সদস্যদের গুরুত্ব বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘পুরসভাগুলিতে কাজ বাড়ছে। তাই চেয়ারম্যান পারিষদের বিষয়ে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।’’

সেই সঙ্গে বাড়ি তৈরির অনুমোদনের ক্ষেত্রে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মনোনীত সদস্য ছাড়াও এগ্‌জ়িকিউটিভ আধিকারিক, অর্থ আধিকারিক ও ইঞ্জিনিয়ারকে সংশ্লিষ্ট কমিটিতে রাখার সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রীর কথায়, ‘‘কাজের গতি বাড়াতেই এই সিদ্ধান্ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE