Advertisement
০২ মে ২০২৪
BGBS 2023

কাজের সুযোগ তৈরিই লক্ষ্য, আসন্ন সম্মেলনে ক্ষুদ্র শিল্পে নজর দিতে চান মুখ্যমন্ত্রী মমতা

মুখ্যমন্ত্রীর প্রস্তাব, ‘এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ’ বা কর্মসংস্থান কেন্দ্রে যাঁদের নাম এখনও নথিভুক্ত আছে, তাঁদের কারিগরি শিক্ষা দফতরের (স্কিল) সঙ্গে যুক্ত করা হোক।

Mamata Banerjee

বিজিবিএসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ০৭:০২
Share: Save:

কাজের সুযোগ করাই লক্ষ্য। তাই রাজ্যের আসন্ন বিজিবিএস বা শিল্প সম্মেলনে কর্মসংস্থানের পক্ষে সহায়ক ছোট-ক্ষুদ্র-মাঝারি (এমএসএমই) শিল্প ক্ষেত্রে বিশেষ নজর থাকবে বলে বৃহস্পতিবার নবান্ন সভাঘরে কারিগরি শিক্ষা সংক্রান্ত বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই সম্মেলনের জন্য তিনটি দিন চূড়ান্ত করেছেন তিনি। প্রশাসনিক সূত্রের খবর, ২১, ২২ এবং ২৩ নভেম্বর বসবে বিজিবিএসের আসর।

মুখ্যমন্ত্রীর প্রস্তাব, ‘এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ’ বা কর্মসংস্থান কেন্দ্রে যাঁদের নাম এখনও নথিভুক্ত আছে, তাঁদের কারিগরি শিক্ষা দফতরের (স্কিল) সঙ্গে যুক্ত করা হোক। বড় এবং ছোট-ক্ষুদ্র-মাঝারি শিল্প, তার সঙ্গে কর্মসংস্থানের সম্ভাবনা বাড়ানোর রূপরেখা তৈরি করতে মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটিও গড়ে দিয়েছেন মমতা। এই দুই শিল্প নিয়ে হবে ‘সিনার্জি’।

রাজ্যের দাবি, বর্তমান সরকারের আমলে কমবেশি ৩৫ লক্ষ যুবক-যুবতীকে আইটিআই ও পলিটেকনিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে, কাজ পেয়েছেন তাঁদের অন্তত ৫০%। মমতার বক্তব্য, কর্মপ্রার্থী ও কর্মদাতার মধ্যে সেতুবন্ধনের কাজ করতে হবে সরকারকে। চাইলে শিল্প মহল তাদের চাহিদা অনুযায়ী তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দিতে পারে। সহযোগিতা করবে সরকার। মমতা বলেন, ‘‘সরাসরি সরকারের কাছে কর্মী চাওয়া হোক। প্রশিক্ষিত কর্মী দেবে সরকার।’’ বৈঠকে পর্যটনে বিশেষ জোর দেওয়া হয়েছে। নিরাপত্তারক্ষী নিয়োগের জন্য একটি কমিটি গড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার, এডিজি (আইনশৃঙ্খলা) গোটা ব্যবস্থা খতিয়ে দেখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BGBS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE