Advertisement
১০ মে ২০২৪
coronavirus

অক্সিজেন উৎপাদন শুরু হল না এখনও

প্রতিদিনই জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বাড়ছে অক্সিজেনের চাহিদাও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মে ২০২১ ০৫:৪৯
Share: Save:

অক্সিজেন প্লান্ট তৈরির জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির কাজ শুরু হয়েছে কোথাও। কোথাও সমীক্ষার কাজ শেষ হয়েছে মাত্র। জেলার চার জায়গায় অক্সিজেন প্লান্ট তৈরির কাজ এখনও শেষ হয়নি। এখনও পরিকাঠামো গড়ে তোলার কাজ পুরোপুরি হয়নি।

দ্বিতীয় পর্যায়ের করোনা সংক্রমণ শুরু হতেই অক্সিজেনের চাহিদা বহুগুণ বেড়ে গিয়েছে। সে কথা মাথায় রেখে নদিয়ার চার জায়গায় অক্সিজেন প্লান্ট তৈরির উদ্যোগ নেওয়া হয়েছিল। শক্তিনগর জেলা হাসপাতাল, কল্যাণীর জহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতাল, কল্যাণীর যক্ষ্মা হাসপাতাল, তেহট্ট মহকুমা হাসপাতালে এই প্লান্ট তৈ হবে বলে স্থির হয়। দিন দশেক আগে এই সংক্রান্ত নির্দেশিকাও দেওয়া হয়। এর মধ্যে জেলা হাসপাতাল এবং কল্যাণী যক্ষ্মা হাসপাতালে এই পরিকাঠামো তৈরির ভার পান জাতীয় সড়ক কর্তৃপক্ষ। জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানাচ্ছেন, বাকি দুই জায়গায় এই কাজ করবে রাজ্য জনস্বাস্থ্য কারিগরি দফতর। সংশ্লিষ্ট হাসপাতাল পরিদর্শন করে সেখানে অক্সিজেন প্লান্ট তৈরির জন্য উপযুক্ত জায়গাও চিহ্নিত করে ফেলে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। শক্তিনগর জেলা হাসপাতালে এই প্লান্টের জন্য পরিকাঠামোর প্রাথমিক কাজ শুরু হয়েছে। কিন্তু কল্যাণী যক্ষ্মা হাসপাতালে সেই কাজ এখনও হয়নি।

জাতীয় সড়ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, দেশের বহু জায়গায় এই প্লান্টের পরিকাঠামোর কাজ হবে। সেখানে প্রয়োজনীয়তার ভিত্তিতে অগ্রাধিকার পাবে। এবং সেই মতো তালিকা তৈরি হচ্ছে। সেই তালিকা অনুযায়ী কাজ শুরু হচ্ছে। সেই তালিকায় নাম এলেই সেখানে কাজ শুরু হবে। জাতীয় সড়ক কর্তৃপক্ষের প্রোজেক্ট ডিরেক্টর সৌতম পাল বলেন, ‘‘সমীক্ষার কাজ হয়ে গিয়েছে। পরিকাঠামো তৈরির যাবতীয় জিনিস তৈরি আছে। দ্রুত কাজ সম্পন্ন হবে।’’

প্রতিদিনই জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বাড়ছে অক্সিজেনের চাহিদাও। সেখানে অক্সিজেন প্লান্ট চালু করার উদ্যোগে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিলেন প্রশাসনিক কর্তা থেকে শুরু করে আমজনতা সকলেই। তবে তার দিন দশেক পার হয়ে গেলেও এখনও তা খুব বেশি এগোয়নি।

কল্যাণীর জহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে জনস্বাস্থ্য কারিগরি দফতরের তরফে এই কাজ করার কথা। কিন্তু এখনও তাদের প্রয়োজনীয় অনুমোদন আসেনি বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। কাজেই সেখান পরিকাঠামো তৈরির কাজ এখনও শুরু হয়নি। হাসপাতালের সুপার অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘‘অক্সিজেন প্লান্ট নিয়ে জেলাশাসকের সঙ্গে কথা হয়েছে। খুব দ্রুত এখানে কাজ শুরু হয়ে যাবে বলে আশা করছি।’’ তেহট্ট মহকুমা হাসপাতালেও পরিকাঠামো তৈরির কাজ হচ্ছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। অক্সিজেন প্লান্টের জন্য যা বরাত দেওয়া ছিল তা ইতিমধ্যে এসে গিয়েছে তেহট্ট মহকুমা হাসপাতাল চত্বরে। সংশ্লিষ্ট দফতর শুরু করে দিয়েছে কাজ। এ বিষয়ে তেহট্ট মহকুমা হাসপাতাল সুপার বীরেন্দ্রনাথ সরেন বলেন, ‘‘যে ভাবে কাজ এগোচ্ছে খুব দ্রুত অক্সিজেন প্লান্ট হয়ে যাবে।’’

এই প্লান্টের মাধ্যমে সংশ্লিষ্ট হাসপাতালের কোভিড ওয়ার্ড এবং অন্যত্র পাইপলাইনের মারফত অক্সিজেন সরবরাহ করা যাবে। আবার জেলার অন্যান্য হাসপাতালেও এখান থেকে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE