×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

পেঁয়াজের চারা চুরি রুখতে রাত-পাহারা

নিজস্ব সংবাদদাতা
নওদা ১৬ ডিসেম্বর ২০২০ ০২:০১
প্রহরা। নিজস্ব চিত্র।

প্রহরা। নিজস্ব চিত্র।

দিনকয়েক আগেও কেজি প্রতি পেঁয়াজের দাম একশো টাকা ছুঁতে চলেছিল। তবে এখনও দাম কিছুটা কমলেও পঞ্চাশ টাকায় বিকোচ্ছে প্রতি কেজি পেঁয়াজ। ফলে এখনও খুচো বাজারে মহার্ঘ আনাজই রয়ে গিয়েছে পেঁয়াজ।

আর তার ফলে গ্রামীণ এলাকায় খেত থেকে পেঁয়াজ এবং পেঁয়াজকলি চুরি হচ্ছে আকছার। চুরি রুখতে পালা করে রাতপাহারায় নেমেছেন চাষিদের একাংশ। কনকনে ঠান্ডা ও কুয়াশার হাত থেকে বাঁচতে খেতের এক কোণে ত্রিপল টাঙিয়ে মাথা গোঁজার আস্তানাও বানিয়ে নিয়েছেন কেউ কেউ। চারা চুরি রুখতে দু’-তিন জনের দল বানিয়ে লাঠি, টর্চ হাতে রাত জাগছেন খেতের মালিকেরা।

চাষিদের দাবি, এ বছর পেঁয়াজের বীজের দাম বেড়ে গিয়েছে কয়েক গুণ। ফলে বেড়েছে চারার দামও। অনেকে আবার ধার করে বীজ কিনে চারা তৈরি করেছেন। অধিকাংশ বীজতলায় চারা অন্যত্র বসানোর মতো বড়ও হয়ে গিছে। তবে এ বছর পেঁয়াজের চারা চুরির মতো ঘটনায় জেরবার চাষিদের একাংশ। গত কয়েক দিনে নওদার শিবনগর, টিয়াকাটা, সাকোয়া, নওদা, মহম্মদপুর এলাকায় জনা পাঁচেক চাষির বীজতলা থেকে চুরি গিয়েছে পেঁয়াজ গাছের চারা। জানা গিয়েছে, শিবনগর গ্রামের চাষি হাসেম শেখ প্রায় ১৫ হাজার টাকা খরচ করে দু’বিঘা খেতের জন্য দু’ কাঠা জমিতে পেঁয়াজের বীজতলা তৈরি করেছিলেন। পেঁয়াজ চারা বসানোর জন্য জমিও তৈরি হয়ে গিয়েছিল। দিনকয়েক আগে রাতে চুরি গিয়েছে প্রায় দু’ কাঠা বীজতলার সমস্ত চারা। মহম্মদপুর গ্রামের এক চাষির বীজতলা থেকেও চুরি গিয়েছে চারা। ক্ষতিগ্রস্ত চাষি হাসেম বলেন, ‘‘ছ’হাজার টাকা কেজি দামে দরে দু’কেজি বীজ কিনে চারা তৈরি করেছিলাম। দু’বিঘা জমিতে চারা লাগানোর পর কিছু চারা বিক্রি করার ইচ্ছে ছিল। কিন্তু চারা সব চুরি গিয়েছে।’’ গত কয়েক দিন ধরেই নওদার বিস্তীর্ণ এলাকার ফাঁকা মাঠে রাতভর টর্চের জোরাল আলো এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেড়াচ্ছে। এভাবেই রাতের পর রাত পালা করে পেঁয়াজ চারা পাহারা দিচ্ছেন মোজাম্মেল শেখ, আশরফ শেখ, টিপু মণ্ডল, মতিউর রহমান, ওসাইদ মণ্ডলরা।

Advertisement

টিয়াকাটা গ্রামের চাষি মোজাম্মেল বলেন, ‘‘পেঁয়াজের চারা চুরির ঘটনা এই প্রথম। বীজতলা থেকে চারা চুরি হয়ে গেলে আর বীজ কিনে চাষ করতে পারব না। তাই পালা করে রাতভর চারা পাহারা দিচ্ছি।’’ নওদার বাসিন্দা আমজাদ হোসেন বলেন, ‘‘এ বছর চড়া দামেই চাষিদের বীজ কিনতে হয়েছে। ফলে চুরি রুখতে চাষিদের নিজেদেরই উদ্যোগী হতে হয়েছে।’’ নওদা পঞ্চায়েত সমিতির সভাপতি বিশ্বজিৎ ঘোষ বলেন, ‘‘এবার বিভিন্ন জায়গা থেকেই পেঁয়াজের চারা চুরির ঘটনার কথা শুনছি। নিজেদের স্বার্থেই চাষিরা মাঠে রাত পাহারায় নেমেছে। পুলিশকেও টহলদারি বাড়ানোর জন্য অনুরোধ করা হয়েছে।’’

Advertisement