×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

পাশে থাকার বার্তা দিয়ে ট্রাক্টর মিছিল

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর ২৬ জানুয়ারি ২০২১ ০৮:০৪
কৃষি আইনের বিরোধিতা করে হল ট্রাক্টর মিছিল। সোমবার বেথুয়াডহরিতে। ছবি: সন্দীপ পাল

কৃষি আইনের বিরোধিতা করে হল ট্রাক্টর মিছিল। সোমবার বেথুয়াডহরিতে। ছবি: সন্দীপ পাল

প্রজাতন্ত্র দিবসে আজ দিল্লিতে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে কৃষ্ণনগরেও ট্রাক্টর মিছিল বের করছেন কৃষকেরা। মিছিলের ডাক দিয়েছে সারা ভারত কৃষক সভা। জেলার বিভিন্ন প্রান্ত থেকে ট্রাক্টর ও বাইক নিয়ে কৃষকেরা মিছিলে যোগ দেবেন বলে খবর। তাঁদের জড়ো হওয়ার কথা কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের মাঠে। সেখান থেকে মিছিল ঘুরবে কৃষ্ণনগর শহরের বিভিন্ন জায়গায়।
ট্টাক্টর মিছিল আসবে পায়রাডাঙা থেকে। একই ভাবে মিছিল আসবে রানাঘাটের নোকারি থেকেও। শান্তিপুরের বাগআঁছড়া ও শান্তিপুর শহরের পাবলিক লাইব্রেরির মাঠ থেকে দুটো মিছিল এসে বাবলার কাছে একত্রিত হবে। এ ছাড়া হাঁসখালি বাজার ও বাদকুল্লা থেকে মিছিল আসবে। পলাশিপাড়া, বেথুয়াডহরি, ধুবুলিয়া মায়াপুর থেকেও মিছিল আসবে কৃষ্ণনগরে। আসবে স্বরূপগঞ্জ, ভালুকা ও দিগনগর থেকেও। কলেজ মাঠ থেকে প্রায় ৬০টি ট্রাক্টর ও প্রায় হাজারখানেক মোটরবাইকের মিছিল বের হয়ে ফোয়ারার মোড় হয়ে কদমতলা ঘাট ঘুরে পোস্ট অফিস মোড় হয়ে রাজবাড়িতে গিয়ে শেষ হবে বলে সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে। সারা ভারত কৃষক সভার নদিয়া জেলা কমিটির সম্পাদক মেঘলাল শেখ বলছেন, “এই মিছিলে সামিল হওয়ার জন্য সব বামপন্থী কৃষক সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়েছে।”
এ দিকে সোমবারই নারী হত্যা, কৃষক বিরোধী বিল, দেশজুড়ে দাঙ্গা, পেট্রল-ডিজেলের মূল্য বৃদ্ধির মতো বিভিন্ন ঘটনার প্রতিবাদে জানিয়ে নাকাশিপাড়ায় জাতীয় সড়কে ৫২টি ট্রাক্টর, ৩৬টি মোষের গাড়ি ও প্রায় হাজার খানেক লোক নিয়ে মিছিল বের করে ব্লক যুব কংগ্রেস। তারা জানিয়েছে, আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়াতে কৃষক বিলের বিরোধিতায় এই মিছিল। দলের রাজ্য যুব সভাপতি সাতাপ খান বলেন, ‘‘এই কালা কৃষি আইন বাতিল না-করা পর্যন্ত আন্দোলন চলতেই থাকবে।’’ ব্লক সভাপতি টিপু সুলতান মোল্লার কথায়, ‘‘অন্য কৃষকদের কাছে গিয়েও কৃষি আইনের ক্ষতির দিক সম্পর্কে আমরা জানাবো।’’

Advertisement
Advertisement