Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সুন্দরবনে পৌঁছতে নয়া সেতু

সোমনাথ চক্রবর্তী
কলকাতা ০৫ এপ্রিল ২০১৭ ০৩:১৪

পর্যটকদের জন্য সুখবর।

কলকাতা থেকে সোজা গাড়িতে চেপেই সুন্দরবনের সজনেখালি যাওয়া যাবে। গোসাবা থেকে গদখালি পর্যন্ত এক কিলোমিটার লম্বা একটি নতুন সেতু তৈরির কাজ হাতে পেয়েছে পূর্ত দফতর। টেন্ডার বা দরপত্র ডাকার প্রস্তুতি চলছে। খুব তাড়াতাড়ি সেই প্রক্রিয়া শেষ করে কাজ শুরু হবে।

এই সেতু তৈরির জন্য ইতিমধ্যেই ২৮০ কোটি টাকা বরাদ্দ করেছেন মুখ্যমন্ত্রী। সুন্দরবন উন্নয়ন দফতর এই টাকা খরচ করবে। ওই দফতরের প্রধান সচিব অজিতরঞ্জন বর্ধন জানান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার ১৯টি ব্লক নিয়ে সুন্দরবন। ৫৪টি দ্বীপ দিয়ে ঘেরা এই অঞ্চলে যাতায়াতের সমস্যা অনেক। নতুন সেতু তৈরি হলে সমস্যার সমাধান হবে। এর ফলে সুন্দরবন এলাকায় পর্যটক বাড়বে। বিপুল আয় হবে রাজ্য সরকারের। সেতু তৈরির কাজ দু’বছরের মধ্যে শেষ করা হবে। সুন্দরবন উন্নয়ন দফতরের এক কর্তা জানাচ্ছেন, এখন কলকাতা থেকে সুন্দরবনের সজনেখালি যেতে হলে লঞ্চে উঠতে হয়। লঞ্চে যেতে সময় লাগে প্রায় দু’ঘণ্টা। সেতু তৈরি হয়ে গেলে সেই তুলনায় অনেক সহজে সুন্দরবনে যাওয়া যাবে।

Advertisement

‘‘সেতু নির্মাণ ছাড়াও সুন্দরবনে রাস্তাঘাটের উন্নয়নে বাড়তি নজর দেওয়া হচ্ছে,’’ বললেন ওই কর্তা। তিনি জানান, সুন্দরবন উন্নয়ন দফতরের তরফেই প্রতিটি গ্রামের রাস্তায় ইট পেতে রাস্তা তৈরি করে দেওয়া হচ্ছে। কোথাও কোথাও তৈরি হচ্ছে ক্রংক্রিট বা পিচের রাস্তাও। সামনে পঞ্চায়েত নির্বাচন। এই বছর সেখানে অনেক রাস্তাকেই নতুন করে ক্রংক্রিটে ঢালাই করে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন

Advertisement