Advertisement
১১ মে ২০২৪
toy train

Toy Train: পুজোর আগেই টয় ট্রেন

করোনার সময় দীর্ঘদিন বন্ধ থাকার পর ঘুম-দার্জিলিং শাখায় চালু হয় জয় রাইড।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শান্তশ্রী মজুমদার
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ০৫:৫৮
Share: Save:

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর এ বার এনজেপি-দার্জিলিং রুটে পুজোর আগেই ফের টয় ট্রেন ছুটতে শুরু করবে বলে রেল সূত্রে খবর। এ জন্য লাইনের রক্ষণাবেক্ষণ এবং মেরামতি দ্রুত শেষ করার দিকে নজর দিল রেল। শনিবার ওই রুটে একটি ডিজেল ইঞ্জিন দিয়ে টয় ট্রেন চালিয়ে মহড়াও হয়েছে বলে জানান দার্জিলিং হিমালয়ান রেলের (ডিএইচআর) কর্তারা। উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, সব ঠিক থাকলে ২৫ অগস্ট থেকে ওই রুটে চালু হচ্ছে টয় ট্রেন। নতুন করে চালুর আগে প্রচার এবং চার্টার্ড পরিষেবায় ছাড় দেওয়ার চেষ্টা করছে রেল।

লাভজনক না হলেও দীর্ঘদিন পর এনজেপি-দার্জিলিং রুটটি ফের চালু করতে আগ্রহী ডিএইচআর কর্তৃপক্ষ। কয়েকদিন আগেই লাইন ঠিক রয়েছে বলে ‘ট্র্যাক ফিট’ শংসাপত্র দিয়েছেন বাস্তুকারেরা। কিন্তু শুক্রবার সুকনায় একটি বিশাল গাছ ভেঙে লাইনের উপর পড়লে কিছু পাথর এসে পড়ে লাইনের উপর। সেদিনই লাইন পরীক্ষা করে ফের ছাড়পত্র দেন বাস্তুকারেরা। এ দিন ওই রুটে একটি ট্রেন চালানো হয়। তাতে অবশ্য কোনও সমস্যা হয়নি বলেই রেল সূত্রে খবর। দার্জিলিং হিমালয়ান রেলের অধিকর্তা এ কে মিশ্র বলেন, ‘‘দীর্ঘদিন বন্ধ রয়েছে। পুজোর আগেই চালু করার চেষ্টা করছি। চূড়ান্ত ছাড়পত্র এলেই চলবে।’’

করোনার সময় দীর্ঘদিন বন্ধ থাকার পর ঘুম-দার্জিলিং শাখায় চালু হয় জয় রাইড। কিন্তু এনজেপি-দার্জিলিং রুটটি গত মার্চ থেকেই বন্ধ রাখে ডিএইচআর। রেল সূত্রে খবর, রাজ্য সরকারের অনিচ্ছায় দ্বিতীয় ঢেউয়ের আগে ফের বন্ধ হয় জয় রাইড। ১৬ অগস্ট থেকে ফের চালু হয়েছে। এ বার পালা সমতল ও পাহাড়ের যোগসূত্র নতুন করে বাঁধা। এই উদ্যোগে খুশি পর্যটন ব্যবসায়ীদের সংগঠনগুলি। পুজোর আগে কিছু চাহিদা টয় ট্রেনের এই রুটটি চালু হলে হতে পারে বলে মনে করছেন তাঁরা। তবে ট্রেনটি স্পেশাল হিসেবে চালানো হবে কিনা, ভাড়া আগের মতোই থাকছে কিনা, সে সব নিয়ে এখনও কিছু এখনই কিছু জানাতে পারেননি রেলকর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

toy train Darjeeling durga puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE