Advertisement
০৭ মে ২০২৪
Weather Today

নববর্ষে হালকা মেজাজে সূর্য? কলকাতায় তাপপ্রবাহের সম্ভাবনা নেই, মেঘলা আকাশের পূর্বাভাস

কলকাতায় নববর্ষের দিন আকাশ কিছুটা মেঘলা থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাপপ্রবাহের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায়। যদিও গরমজনিত অস্বস্তির হাত থেকে রেহাই মিলবে না।

No heatwave forecast in Kolkata and some other districts on Saturday.

নববর্ষে কলকাতায় তাপ কিছুটা কম থাকবে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৩:৩৫
Share: Save:

টানা কয়েক দিন তাপপ্রবাহের পর নববর্ষে যেন কিছুটা হালকা মেজাজে সূর্য। তাই শনিবার কলকাতায় তাপপ্রবাহের সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই শনিবার তাপ কিছুটা কম থাকবে।

কলকাতায় নববর্ষের দিন আকাশ কিছুটা মেঘলা থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। তাপপ্রবাহ হবে না হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এই জেলাগুলিতে অন্যান্য দিনের তুলনায় রোদের তেজ শনিবার কিছুটা কম থাকবে।

তবে নববর্ষে বিশ্রাম নিলেও রবিবার থেকে আবার দাপাবে সূর্য। গনগনে রোদে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গে, জানিয়েছে হাওয়া অফিস।

গত কয়েক দিন ধরে অবশ্য আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, শনিবার বাংলা বছরের প্রথম দিনে দাবদাহে কাবু হতে পারে দক্ষিণবঙ্গ। কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে বলেও পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। তবে শনিবার বেলা বাড়লে আলিপুর থেকে নতুন বুলেটিন প্রকাশ করা হয়। তাতেই বলা হয়েছে, নববর্ষে সূর্যের তেজ অপেক্ষাকৃত কম।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। কলকাতার অদূরে সল্টলেকে পারদ চড়েছে ৪২.১ ডিগ্রিতে। শনিবার রোদের তেজ কম থাকলেও তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি থাকবে বলেই জানানো হয়েছে। তাপপ্রবাহ হয়তো হবে না, তবে গরমজনিত অস্বস্তি থাকবে শহর এবং শহরতলিতে।

শনিবারেও তাপপ্রবাহের হাত থেকে রেহাই পাচ্ছে না দক্ষিণবঙ্গের কিছু জেলা। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে নববর্ষের দিনেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে, উত্তরবঙ্গের জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া বজায় থাকলেও তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, গরমের হাত থেকে বাঁচতে বাড়ির বাইরে বেরিয়ে কাজ আপাতত এড়িয়ে চলতে হবে। একান্ত যদি বেরোতে হয়, মাথা এবং মুখ ভাল করে ঢেকে নিতে হবে। ব্যবহার করতে হবে ছাতা এবং টুপি। তেষ্টা না পেলেও পর্যাপ্ত পরিমাণে বার বার জল খাওয়ার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather News Kolkata Weather summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE