×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

বিদ্যুতের তার জড়িয়ে মৃত্যু বুনো হাতির

নিজস্ব সংবাদদাতা
শামুকতলা ১৭ জুন ২০২০ ০৮:৪৬
মৃত: মঙ্গলবার চুনিয়ার জঙ্গলে হাতিটির দেহ। নিজস্ব চিত্র

মৃত: মঙ্গলবার চুনিয়ার জঙ্গলে হাতিটির দেহ। নিজস্ব চিত্র

বক্সা ব্যাঘ্র প্রকল্পের চুনিয়ার জঙ্গলে হাতি মৃত্যুর রেশ কাটতে না কাটতে ফের মারাখাতা জঙ্গলে এক বুনো হাতির মৃত্যু হল। বন দফতর সূত্রের খবর, পূর্ণবয়স্ক এই হাতিটি বৈদ্যতিক তার জড়িয়ে মারা গিয়েছে। এই ঘটনায় স্থানীয় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

বন দফতর সূত্রের খবর, মঙ্গলবার সকালে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বিভাগের মারাখাতা বিটের জঙ্গল লাগোয়া কাঞ্চি বাজার এলাকার চাষিরা ওই হাতিটির মৃতদেহ দেখতে পেয়ে বন দফতরে খবর দেন। দফতর সুত্রে জানা গিয়েছে, এ দিন সকালে জঙ্গল লাগোয়া এলাকায় পাট চাষের খেত থেকে হাতির দেহটি উদ্ধার করা হয়। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বলেন, ‘‘বিদ্যুতের তারে জড়িয়ে হাতিটির মৃত্যু হয়েছে। আমরা ঘটনার তদন্ত শুরু করেছি।’’ এ দিন সন্ধেয় হাটির ময়নাতদন্তের রিপোর্ট বন দফতরের হাতে আসে। তাতে বৈদ্যুতিক তার জড়িয়ে মৃত্যুর কথাই বলা হয়েছে। প্রাথমিক তদন্তের পর সন্ধেয় স্থানীয় বাসিন্দা রবীন্দ্রকুমার রাই নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। জানা গিয়েছে, নিজের ফসল বাঁচাতে ওই ব্যক্তি জমির চারদিকে বিদ্যুৎবাহী তার ঘিরে দিয়েছিলেন। সেই তার জড়িয়েই হাতিটির মৃত্যু হয়েছে বলে বনকর্তারা জানান।

গত ৯ জুন বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের চুনিয়া জঙ্গল লাগোয়া নূরপুর গ্রামে একটি হাতির মৃত্যু হয়। ওই ঘটনার সাত দিনের মাথায় ফের একই বনাঞ্চলে এই বুনো হাতি মৃত্যুর ঘটনা ঘটল। জঙ্গল লাগোয়া এলাকার বাসিন্দাদের মধ্যে হাতির হানা থেকে ফসল বাঁচাতে বিদ্যুতের তারের বেড়া দেওয়া প্রবণতা দেখা যায়। এ ক্ষেত্রে সে রকম কিছু হয়েছিল বলে বনকর্তারা মনে করছেন।

Advertisement

পরিবেশপ্রেমী জীবনকৃষ্ণ রায় বলেন, ‘‘নিরীহ হাতিটির যে ভাবেই মৃত্যু হোক না কেন, সেটা মর্মান্তিক ঘটনা। এ ভাবে বুনো জীবজন্তুর মৃত্যু মেনে নেওয়া যায় না। বন দফতর হাতি মৃত্যুর সঠিক তদন্ত করে দোষীদের শাস্তির ব্যবস্থা করুক সেটাই চাই।’’

Advertisement