Advertisement
২৪ জুন ২০২৪
Jute

রোদের তাপে ঝলসে যাচ্ছে পাট, মেঘ-বৃষ্টির আশায় মালদহের ১৫টি ব্লকের বহু কৃষক

মালদহে পাট চাষ হয় ৩১ হাজার ৩৬৮ হেক্টর জমিতে। রতুয়া, হরিশ্চন্দ্রপুর, চাঁচল,গাজল, মানিকচক-সহ প্রায় ১৫টি ব্লকের কয়েক হাজার কৃষক পাট চাষের সঙ্গে যুক্ত।

Jute farmers are facing huge problem due to heat

ক্ষতির আশঙ্কা করছেন মালদহের পাটচাষিরা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৩:৫৬
Share: Save:

বৃষ্টি নেই। দিন দিন বাড়ছে জলের অভাব। দাবদাহে বিঘার পর বিঘা জমিতেই ঝলসে যাচ্ছে পাট। এমনটাই দাবি মালদহ জেলার ১৫টি ব্লকের কৃষকদের। তার জেরে মাথায় হাত কৃষকদের। এমন পরিস্থিতিতে এ বার জেলায় পাটের ফলন কম হওয়ার আশঙ্কা করছেন কৃষি আধিকারিকরা।

মালদহের কৃষি দফতরের সূত্র বলছে, জেলা জুড়ে পাট চাষ হয় ৩১ হাজার ৩৬৮ হেক্টর জমিতে। রতুয়া, হরিশ্চন্দ্রপুর, চাঁচল,গাজল, মানিকচক-সহ প্রায় ১৫টি ব্লকের কয়েক হাজার কৃষক পাট চাষের সঙ্গে যুক্ত। প্রায় ৮৬ হাজার ৫০৯ মেট্রিক টন পাট উৎপাদন হয় এই জেলাতে। কিন্তু এ বছর দাবদহের ফলে দেখা দিয়েছে জল সঙ্কট। ফলে জলের অভাবে ক্ষতির মুখে পাট চাষ। পাট চাষি দুঃখ মণ্ডল বলেন, ‘‘মানিকচকের ভূতনিতে প্রায় সাত হাজার বিঘা জমিতে পাট চাষ করা হয়েছিল। তার বেশিরভাগই রোদে ঝলসে গিয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০০ কোটি টাকা।’’

উত্তর চণ্ডীপুরের পাট চাষীর নির্মল মণ্ডল বলেন, ‘‘গত এক মাস ধরে বৃষ্টির দেখা নেই। রোদের তাপে পাট ঝলসে যাচ্ছে জমিতেই।’’ এমন পরিস্থিতিতে সরকারি সাহায্যের আবেদন করেছেন পাটচাষের সঙ্গে যুক্ত কৃষকরা। এ নিয়ে জেলা কৃষি আধিকারিক দ্বীবনাথ মজুমদার স্বীকার করে নিয়েছেন, এ বার জলাভাবে জেলায় ক্ষতির মুখে পড়বে পাট চাষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Farmers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE