Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
Balurghat

১২২তম জন্মবার্ষিকীতে বাংলা একাঙ্ক নাটকের ‘জনক’ মন্মথ রায়কে স্মরণ বালুরঘাটে

মন্মথ রায় রচিত প্রথম নাটক পূর্ণাঙ্গ নাটক ‘চাঁদ সওদাগর’। এর পর তিনি বেশ কিছু ‘একাঙ্ক’ নাটক রচনা করেন। তিনি বাংলার একাঙ্ক নাটকের জনক

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৭:১৮
Share: Save:

১৬ জুন বাংলা একাঙ্ক নাটকের ‘জনক’ মন্মথ রায়ের ১২২তম জন্মবার্ষিকী। বুধবার তাঁকে শ্রদ্ধা জানাল দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল। মন্মথ রায়ের স্মৃতিগৃহে তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করেন জেলা তৃণমূলের কো-অর্ডিনেটর সুভাষ চাকী। উপস্থিত ছিলেন অন্য নেতারাও।

১৮৯৯ সালের ১৬ জুন বর্তমান বাংলাদেশের টাঙ্গাইল জেলায় জন্মগ্রহণ করেন মন্মথ রায়। বালুরঘাট থেকে ম্যাট্রিক, রাজশাহি কলেজ থেকে আইএ, কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে ১৯২২ সালে বিএ। এর ২ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ও তার ঠিক পরের বছর আইন পাশ করেন। আইন পাশ করে বালুরঘাটেই ওকালতি শুরু করেন মন্মথ রায়। পরবর্তী কালে বালুরঘাট পুরসভার পুরপ্রধানও নির্বাচিত হয়েছিলেন তিনি। পাশাপাশি তিনি নাট্যচর্চাও চালিয়ে যান।

তাঁর রচিত প্রথম নাটক পূর্ণাঙ্গ নাটক ‘চাঁদ সওদাগর’। এর পর তিনি বেশ কিছু ‘একাঙ্ক’ নাটক রচনা করেন। তিনি ছিলেন বাংলার একাঙ্ক নাটকের জনক। তিনিই প্রথম ১৯৮৪ সালে পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ নাট্য সম্মান ‘দীনবন্ধু পুরস্কার’ পান। ১৯৮৮ সালে প্রয়াত হন মন্মথ রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.