Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Tourism: ট্রেনে বসে ডুয়ার্সের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে চান? পর্যটকদের সেই সুযোগ দিচ্ছে রেল 

নিজস্ব সংবাদদাতা
ডুয়ার্স ২৬ অগস্ট ২০২১ ১৮:০৬
ভিস্তাডোম কোচ। কাচঘেরা এই কোচে বসেই প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন যাত্রীরা।

ভিস্তাডোম কোচ। কাচঘেরা এই কোচে বসেই প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন যাত্রীরা।

প্রকৃতির শোভা দেখতে কার না ভাল লাগে। আর সেই স্বাদ যদি ট্রেনে বসেই মিটিয়ে নেওয়া যায়, তা হলে! হ্যাঁ, পর্যটকদের কাছে তেমনই সুযোগ এনে দিচ্ছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। কাচে ঘেরা ট্রেনে বসেই সেই দৃশ্য উপভোগ করতে পারবেন যাত্রীরা। আগামী শনিবার থেকেই শুরু হচ্ছে এই নতুন সফর।

ডুয়ার্সবাসীর দীর্ঘ দিনের দাবি ছিল ভিস্তাডোম কোচবিশিষ্ট পর্যটক স্পেশাল ট্রেন চালানো হোক। অবশেষে সেই দাবি মেটাল রেল। সপ্তাহে তিন দিন ডুয়ার্সের আলিপুরদুয়ার থেকে কালচিনি, হাসিমারা, মাদারিহাট এবং চালসা, সেবক-গুলমা হয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত এই ট্রেন চলবে বলে সূত্রের খবর।

এই ভিস্তাডোম বিশিষ্ট স্পেশাল কোচের বিশেষত্ব হল ট্রেনের ছাদ পুরোপুরি কাচের। বড় বড় কাচের জানলা। আসনগুলো ১৮০ ডিগ্রি ঘুরবে। ফলে যে কোনও দিকের প্রাকৃতিক দৃশ্য সমান ভাবে উপভোগ করতে পারবেন যাত্রীরা। এই ট্রেন চালু হওয়ার কথা ঘোষণা হতেই খুশিতে ভাসছে গোটা ডুয়ার্স।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সকাল ৭.২০ মিনিটে ছাড়বে। আলিপুরদুয়ার পৌঁছবে দুপুর ১টায়। অন্য দিকে আলিপুরদুয়ার থেকে দুপুর ২টোয় ছাড়বে নিউ জলপাইগুড়ি পৌঁছবে সন্ধ্যা ৭ টায়। সূত্রের খবর, সাধারণ কোচের ভাড়া ৮৫ টাকা, ভিস্তাডোম নন-এসি ৩৭০ টাকা এবং এসি কোচ ৭৭০ টাকা।

ঘুরতে আসা পর্যটকদের মধ্যে সমীর দত্ত,কাজল সরকাররা বলেন, “সদ্য ডুয়ার্সে ঘুরতে এসেই এই ট্রেনের খবর পেয়ে টিকিট বুক করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। ডুয়ার্সের প্রকৃতি, বন জঙ্গলকে চাক্ষুষ করার এটা খুব ভাল একটা ব্যবস্থা। এই ট্রেন চালু হওয়ায় আমরা খুবই খুশি।”

আরও পড়ুন

Advertisement