Advertisement
০৫ মে ২০২৪
Kuntal Ghosh

কুন্তলের চিঠিকাণ্ডে হাই কোর্টে জমা জেলের নথি, সুপ্রিম কোর্টে মামলা চলায় শুনানি স্থগিত

আদালতের নির্দেশ মতো প্রেসিডেন্সি জেলের সুপার এ দিন তিনটি হার্ড ডিস্ক এবং রেজিস্টার খাতা জমা দেন। সেই নথিগুলি আপাতত থাকবে আদালতের রেজিস্ট্রার জেনারেলের কাছে।

file image

কুন্তল ঘোষের চিঠি মামলায় শুনানি স্থগিত হাই কোর্টে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৩:৪০
Share: Save:

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষের চিঠি প্রসঙ্গে প্রেসিডেন্সি জেলের সিসিটিভি ফুটেজ ভরা হার্ড ডিস্ক এবং ভিজ়িটর রেজিস্টার খাতা কলকাতা হাই কোর্টে জমা পড়ল। বৃহস্পতিবার জেল সুপারের পক্ষ থেকে এগুলি জমা দেওয়া হয়। আপাতত এই সব নথি হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা থাকবে বলে জানিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্টে এ নিয়ে মামলা চলায় বৃহস্পতিবার শুনানি স্থগিত রাখলেন বিচারপতি।

গত ২৯ মার্চ শহিদ মিনারের সভা থেকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, সারদা মামলায় হেফাজতে থাকার সময় মদন মিত্র এবং কুণাল ঘোষকে তাঁর নাম নিতে বলেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ঘটনাচক্রে, কুন্তলও তার পরে একই অভিযোগ করেন। প্রেসিডেন্সি সংশোধনাগারে বসে ইডি এবং সিবিআইয়ের বিরুদ্ধে অভিযোগ করে চিঠি লিখেছিলেন কুন্তল। তাঁর মূল অভিযোগ ছিল, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য তাঁকে চাপ দিচ্ছেন ইডি এবং সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকেরা। কুন্তলের অভিযোগ, অভিষেকের নাম বলাতে না পেরে তাঁর উপর শারীরিক অত্যাচার চালিয়েছেন তদন্তকারীরা।

বিচারপতি গঙ্গোপাধ্যায় কুন্তল ঘোষের চিঠি প্রসঙ্গে নির্দেশনামায় বলেছিলেন, প্রয়োজনে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি, সিবিআইয়ের মতো কেন্দ্রীয় সংস্থা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক। সেই মামলায় হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত।

হাই কোর্টের বিচারপতি আরও নির্দেশ দিয়েছিলেন, ২১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত প্রেসিডেন্সি সংশোধনাগারের প্রবেশ এবং বাহিরপথের সিসিটিভির ফুটেজ সংরক্ষণ করতে হবে। পাশাপাশি, ওই সময়ের মধ্যে প্রেসিডেন্সি সংশোধনাগারে কারা গিয়েছিলেন, তা জানতে ভিজ়িটর্স খাতা জেল কর্তৃপক্ষকে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বৃহস্পতিবারই ছিল সেই মামলার শুনানি।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ মতো তিনটি হার্ড ডিস্ক, ভিজ়িটর রেজিস্টার খাতা কলকাতা হাই কোর্টে জমা দেন প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ। বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, এই সব নথি আপাতত হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা থাকবে। কিন্তু এ দিন এই মামলার শুনানি হয়নি। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের জানান, যে হেতু এই মামলার একটি অংশ বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন। তাই এখন এই মামলার শুনানি হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE