Advertisement
০৯ মে ২০২৪
SSC

এসএসসি ভবনের সামনে ‘যোগ্য’ চাকরিহারারা, সঙ্গে বাম ছাত্র-যুবরাও, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি

কলকাতা হাই কোর্টের নির্দেশে চাকরি বাতিল হয়েছে প্রায় ২৬ হাজার জনের। তার পর থেকেই উত্তপ্ত রাজ্য রাজনীতি। চাকরিহারাদের একাংশের দাবি, তাঁদের যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি খোয়ালেন।

এসএসসি ভবনের সামনে বিক্ষোভ।

এসএসসি ভবনের সামনে বিক্ষোভ। —নিজস্ব ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৩:০২
Share: Save:

কলকাতা হাই কোর্টের নির্দেশে চাকরি বাতিল হয়েছে প্রায় ২৬ হাজার জনের। তার পর থেকেই উত্তপ্ত রাজ্য রাজনীতি। চাকরিহারাদের একাংশের দাবি, তাঁদের যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি খোয়ালেন। সেই দাবিতে পথে নেমেছেন সদ্য চাকরিহারারা। শনিবার তাঁদের বিক্ষোভে ধুন্ধুমার কাণ্ড বেধে যায় সল্টলেকের এসএসসি ভবনের সামনে। বাম যুব সংগঠনের নেতৃত্বে চাকরিহারাদের বিক্ষোভ পুলিশি বাধার মুখে পড়ে।

বাম যুব সংগঠনের নেতৃত্বে শনিবার এসএসসি ভবনের ডাক দেওয়া হয়েছিল। সেই অভিযানে শামিল হয়েছিলেন চাকরিহারাদের একাংশ। বাম যুব সংগঠনের তরফে বলা হয়েছিল তারা স্কুল সার্ভিস কমিশনকে একটি ডেপুটেশন দেবে। সেই মোতাবেক মিছিল করে চাকরিহারারা এসএসসি ভবনের সামনে পৌঁছলেই পুলিশ আটকে দেয়। এসএফআই, ডিওয়াইএফআই-সহ বাম যুব সংগঠনের নেতৃত্ব ছিলেন শনিবারের মিছিলে।

করুণাময়ী এলাকার আচার্য সদনের সামনে পুলিশ ব্যারিকেড দিয়ে দেয়। সেই ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীরা এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাঁদের থামিয়ে দেয়। শুরু হয় দু’পক্ষের মধ্যে বচসা, ধাক্কাধাক্কি। তার পর পুলিশ ধরপাকড় শুরু করে। বেশ কয়েক জনকে আটকও করা হয়েছে। বিক্ষোভকারীদের অভিযোগ, অভিযান ভেস্তে দিতে প্রথমে তাঁদের আটকানো হয়। পরে তাঁদের গায়ে হাত তোলা হয়।

শনিবারের এই মিছিলের নেতৃত্বে ছিলেন ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখোপাধ্যায়। পুলিশ তাঁকেও আটকে দেয়। তার পরই আচার্য সদনের সামনেই বিক্ষোভ দেখাতে শুরু করেন মিনাক্ষীরা। অবিলম্বে আটক বিক্ষোভকারীদের ছাড়তে হবে সেই দাবি তোলেন তাঁরা। মিনাক্ষীর কথায়, ‘‘আমরা এসএসসি ভবনে গিয়ে ডেপুটেশন জমা দিতে চেয়েছিলাম। কিন্তু পুলিশ অন্যায় ভাবে আমাদের আটকে দেয়। আমাদের অনেককে আটক করেছে। তাঁদের মুক্তি না দেওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে।’’

কলকাতা হাই কোর্টের রায়ে ২৫,৭৫৩ জন শিক্ষক ও শিক্ষাকর্মীর চাকরি বাতিল হওয়ার পরে অভিযোগ ওঠে, বার বার চাওয়া সত্ত্বেও কোর্টে যোগ্য প্রার্থীদের তালিকা জমা দেয়নি এসএসসি। চাকরিহারা শিক্ষকদের প্রশ্ন, বাকিরা যোগ্য কি না, সেই শংসাপত্র কেন তাঁরা দিতে পারছেন না? যা নিয়ে চাপানউতর চলছে। যদিও কমশনের তরফে দাবি করা হয়, তারা হাই কোর্টে অযোগ্যদের তালিকা হলফনামা দিয়ে জানিয়েছিল। তার মধ্যেই উচ্চ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE