Advertisement
০২ মে ২০২৪
Kali Puja 2023

এক সঙ্গে পুজো একাধিক কালীপ্রতিমার

পুজোর আরও দুই কর্মকর্তা প্রদীপ মাহাতো ও জয়দীপ সিং মুড়া জানান, ফি বার পুজো উপলক্ষে মণ্ডপ চত্বরে পাত পেড়ে সবার জন্য খিচুড়ি ভোগের আয়োজন করা হয়।

কোটশিলার পাঁড়ুয়া গ্রামে।

কোটশিলার পাঁড়ুয়া গ্রামে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কোটশিলা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ০৮:৪৫
Share: Save:

এক সঙ্গে পূজিতা হলেন ১৭টি কালীপ্রতিমা। ঝালদা শহর লাগোয়া কোটশিলার পাঁড়ুয়া গ্রামে ওই পুজো দেখতে রবিবার অনেকে ভিড় জমিয়েছিলেন। স্থানীয়েরা জানান, এই পুজোর মূল আকর্ষণ হল নির্জন জায়গায় মণ্ডপ বানিয়ে এক সঙ্গে একাধিক মূর্তির এক সঙ্গে পুজো করা। পুজোর আয়োজক পাঁড়ুয়া সর্বজনীন কালীপুজো ষোলোয়ানা কমিটির তরফে বিজয় গোস্বামী বলেন, “যাঁদের মনোস্কামনা পূর্ণ হয়, তাঁরা এখানে মূর্তি দেন। ফি বছর দেখা যাচ্ছে, মূর্তির সংখ্যা বাড়ছে।”

পুজোর আরও দুই কর্মকর্তা প্রদীপ মাহাতো ও জয়দীপ সিং মুড়া জানান, ফি বার পুজো উপলক্ষে মণ্ডপ চত্বরে পাত পেড়ে সবার জন্য খিচুড়ি ভোগের আয়োজন করা হয়। এ বারেও তার অন্যথা হয়নি। পুজো উপলক্ষে দুঃস্থদের শীতবস্ত্রও দেওয়া হবে। তবে পুজো আয়োজনে চাঁদা আদায়ে কোনও জোর করা হয় না, দাবি তাঁদের। পুজোর পুরোহিত তরণীপদ পাণ্ডে বলেন, “আমরা বংশ পরম্পরায় এখানে পুজো করে আসছি। প্রাচীন এই পুজোয় আগে ঘটে অর্চনা হত। পরে এলাকার কিছু লোকজন এগিয়ে এসে মূর্তিপুজো চালু করেন।”

ঝালদা শহর থেকে পুজো দেখতে আসা দেবাশিস দত্তের কথায়, “এক সঙ্গে এত প্রতিমার পুজো আশপাশে আর কোথাও হয় বলে জানা নেই। আর এটাই এই পুজোর মূল আকর্ষণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kotshila Jhalda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE