Advertisement
Back to
Presents
Associate Partners
Dev Blood Donation

রক্তদান করে মনোনয়ন জমা দিলেন দেব, ঘাটালের তারকা তৃণমূল প্রার্থীর কণ্ঠে নতুন স্লোগান: ‘যত ভোট, তত গাছ’

এ বারের লোকসভা ভোটে একাধিক রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইস্তাহারে পরিবেশের বিষয়টিকে গুরুত্ব দিয়েছে। মনোনয়নের আগে দেবও সবুজায়নের নতুন স্লোগান দিলেন। সঙ্গে রক্তদান।

TMC candidate Dev from Ghatal donated blood before submitting nomination

রক্ত দিচ্ছেন দেব। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৩:০৪
Share: Save:

তাঁকে দলের নেতা-কর্মীরা বলেছিলেন, মন্দিরে পুজো দিয়ে লোকসভা ভোটের মনোনয়ন জমা দিতে যেতে। কিন্তু সে পথে হাঁটলেন না ঘাটালের তৃণমূল প্রার্থী তথা তারকা দেব। বৃহস্পতিবার মনোনয়ন জমা দিয়ে যাওয়ার আগে ঘাটাল মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তদান করলেন এলাকার গত দু’বারের সাংসদ।

তার পরে দেব বললেন, ‘‘মন্দির-মসজিদে আমি পরেও যেতে পারব। কিন্তু এই বিশেষ দিনে আমি চেয়েছিলাম সচেতনতার বার্তা দিতে।’’ তাঁর কথায়, ‘‘আমি ঘাটাল মহকুমা হাসপাতালের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান। আমি জেনেছি, এই প্রবল গরমে ব্লাড ব্যাঙ্কে রক্তের সঙ্কট তৈরি হয়েছে। তাই এই বিশেষ দিনে আমি রক্তদান করলাম।’’ কেন এমন দিনেই কেন রক্তদান? দেবের কথায়, ‘‘আজ আমার মনোনয়ন। আজ একটা বিশেষ দিন। অনেকেই আজ দেখতে চাইবেন, দেব কী করলেন। কী পরলেন। তাঁদের উদ্দেশে বার্তা দিতেই রক্তদান করলাম।’’ দেব আরও জানান, প্রতি বছরই গ্রীষ্মকালে রক্তের অভাবে থ্যালাসেমিয়া রোগীরা সমস্যায় পড়েন। সেই অভাবও তিনি পূর্ণ করতে চান জনপ্রতিনিধি হিসেবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পাশাপাশিই দেব জানিয়েছেন, তিনি ঘাটালে যত ভোট পাবেন, তত সংখ্যক গাছ লাগাবেন। তাঁর কথায়, ‘‘আমি যত ভোট পাব, ঘাটাল লোকসভা এলাকায় তত গাছ লাগাব! আমি যদি আট লক্ষ বা ন’লক্ষ ভোট পাই, ততগুলোই গাছ লাগাব ঘাটাল লোকসভা কেন্দ্রে।’’ বিশ্ব উষ্ণায়নের মোকাবিলায় সচেতনতার কারণেই তাঁর এই সিদ্ধান্ত এবং নতুন স্লোগান বলে জানিয়েছেন ঘাটালের গত দু’বারের সাংসদ। প্রসঙ্গত, এ বারের ভোটে একাধিক রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইস্তাহারে পরিবেশের বিষয়টিকে গুরুত্ব দিয়েছে। উষ্ণায়ন রোখা এবং সবুজায়নের লক্ষ্যে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির কথা জানিয়েছে দলগুলি। তৃণমূলের প্রার্থী দেবও মনোনয়ন জমা দেওয়ার আগে সেই ‘পরিবেশবান্ধব’ বার্তা দিয়েছেন।

ঘটনাচক্রে, প্রতি বছরই গরমকালে সারা রাজ্যে রক্তের সঙ্কট তৈরি হয়। এ বার গরমে রেকর্ড গড়েছে দক্ষিণবঙ্গ। সেই প্রেক্ষাপটে মনোনয়নের দিন ধর্মস্থানে না গিয়ে রক্তদান করে জেলাশাসকের দফতরের দিকে রওনা হওয়ার ঘটনা ‘ভিন্ন’ রাজনৈতিক দৃষ্টান্ত তৈরি করল বলেই মনে করছেন অনেকে। মনোনয়ন জমা দিতে যাওয়ার আগে দেব এ-ও বলেছেন, ‘‘যে কোনও জনপ্রতিনিধিরই একটি ধর্ম থাকা উচিত। তা হল মানবধর্ম। মানবসেবা।’’

মনোনয়ন জমা দিয়ে বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়কে কটাক্ষও করেন দেব। তিনি বলেন, ‘‘হিরণ অনেক জ্ঞানীগুণী মানুষ। ওকে কোনও বার্তা দিতে হবে না। সবজান্তা। ঠাকুরের কাছে প্রার্থনা করব ওকে একটু সৎ বুদ্ধি দিন। এখন উনি যে অনেক অশান্তির মধ্যে রয়েছেন, তা ওঁর বক্তব্যে পরিষ্কার। ওঁর সত্যিকারের ভালবাসার মানুষের প্রয়োজন।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 ghatal Dev Blood Donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE