Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bagtui

সিবিআইয়ের অভিযুক্তদের পলিগ্রাফ পরীক্ষা নিয়ে চর্চা

বুধবার রামপুরহাট আদালতের ওই নির্দেশের কথা জানতেন না লালন শেখের স্ত্রী রেশমা বিবি।

মর্মান্তিক সেই ঘটনার স্থল।

মর্মান্তিক সেই ঘটনার স্থল। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ০৯:৩১
Share: Save:

বগটুই হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত লালন শেখের রামপুরহাটের সিবিআই হেফাজতে মৃত্যুর ঘটনায় সিবিআইয়ের দুই কনস্টেবলের বিরুদ্ধে সিটের পলিগ্রাফ পরীক্ষার আবেদন আদালত মঞ্জুর করায় জোর চর্চা শুরু হয়েছে। ওই নির্দেশে খুশি লালন শেখের পরিবার।

বুধবার রামপুরহাট আদালতের ওই নির্দেশের কথা জানতেন না লালন শেখের স্ত্রী রেশমা বিবি। বৃহস্পতিবার সকালে বগটুই গ্রামের বাসিন্দা রেশমাকে এ ব্যাপারে জানানো হলে তিনি বলেন, ‘‘সিটের তদন্তকারী আধিকারিকদের সমস্ত কথা জানিয়েছি। তাঁরা গ্রামে এসে যে ভাবে আমাদের সঙ্গে কথা বলে তদন্ত চালাচ্ছেন তাতে আমরা খুশি। আমি চাই সিবিআইয়ের আধিকারিক-সহ যারা আমার স্বামীর প্রতি অত্যাচার চালিয়েছে তাদের শাস্তি হোক।’’

গত বছরের ২১ মার্চ বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখ খুনের পরে ভাদু অনুগামীরা বগটুই গ্রামে বেছে বেছে দশটি বাড়িতে অগ্নিসংযোগ করে বলে অভিযোগ। ওই ঘটনায় নয় মহিলা-সহ ১০ জনের মৃত্যু হয়। ঘটনার ৯ মাস পরে ৩ ডিসেম্বর ঝাড়খণ্ডের পাকুড় থানার নরোত্তমপুর থেকে অগ্নিসংযোগ ও হামলায় মূল অভিযুক্ত লালন শেখকে গ্রেফতার করে সিবিআই। সিবিআই হেফাজতে থাকাকালীন ১২ ডিসেম্বর সন্ধ্যায় সিবিআইয়ের রামপুরহাটের অস্থায়ী শিবিরের শৌচালয়ে লালন শেখের মৃতদেহ উদ্ধার হয়।

লালন শেখের স্ত্রী ১২ ডিসেম্বর রাতেই সিবিআইয়ের আধিকারিক, কনস্টেবল-সহ সাত জনের বিরুদ্ধে স্বামীকে খুনের অভিযোগ দায়ের করেন। প্রথমে রামপুরহাট থানার পুলিশ ও পরে কলকাতা উচ্চ আদালতের নির্দেশে সিআইডি তদন্ত শুরু করে। সিআইডি তদন্ত চলাকালীন সিবিআইয়ের দুই অফিসার এবং দুই কনস্টেবলকে সাসপেন্ড করে সিবিআইয়ের বিভাগীয় দফতর।

পরে এ বছরের ১ মে কলকাতা উচ্চ আদালতের নির্দেশে বিশেষ তদন্তকারী দল বা সিটকে সিবিআই হেফাজতে লালন শেখের অপমৃত্যুর তদন্তভার দেওয়া হয়। রামপুরহাট এসিজেএম আদালতে সিটের আবেদনের ভিত্তিতে বুধবার সিবিআইয়ের দুই কনস্টেবলের পলিগ্রাফ টেস্টের নির্দেশ দেন বিচারক।

বগটুই গ্রামে হামলায় আর এক অভিযুক্ত, জেল হেফাজতে থাকা আনারুল হোসেনের পলিগ্রাফ পরীক্ষা নিয়েও টানাপড়েন চলেছিল। রামপুরহাট আদালতে আনারুলের আইনজীবী জানান, বিচারককে তাঁরা জানিয়েছিলেন যাঁর পলিগ্রাফ টেস্ট হবে সেই আনারুলকে পলিগ্রাফ পরীক্ষার দায়িত্ব নিয়ে সিবিআই ভাল করে বুঝিয়ে দিক। পরে সিবিআই হেফাজতে লালন শেখের অপমৃত্যুর ঘটনায় বিতর্ক শুরু হয়। আপাতত আনারুল হোসেনের পলিগ্রাফ পরীক্ষার বিষয়টি বিচারাধীন রয়েছে।

সরকারি আইনজীবী সুরজিৎ সিংহ জানান, আগামী ২৮ জুলাই আদালতের নির্দেশ সিবিআইকে জানানো হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ম্যাজিস্ট্রেটের সামনে দুই কনস্টেবলকে পলিগ্রাফ পরীক্ষা করতে সম্মতি আছে কি না জানাতে হবে। সম্মতি না থাকলে পলিগ্রাফ পরীক্ষা হবে না বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bagtui Murder Case CBI Rampurhat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE