Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

আবার তল্লাশি, জঙ্গলে নামছে বাহিনী

নিজস্ব সংবাদদাতা
বান্দোয়ান ০২ জুন ২০১৯ ০০:৪৫
বৈঠকে আলোচনা। নিজস্ব চিত্র

বৈঠকে আলোচনা। নিজস্ব চিত্র

ভোট মিটিয়ে সিআরপি জওয়ানের ক্যাম্পে ফিরতেই ঝাড়খণ্ড লাগোয়া জঙ্গলে তল্লাশিতে জোর দিল পুরুলিয়া জেলা পুলিশ। সূত্রের খবর, শনিবার কেন্দ্রীয় বাহিনী ও জেলা পুলিশের মধ্যে এ ব্যাপারে একটি বৈঠক হয়েছে। তল্লাশির জন্য এ বার বেশ কয়েকটি নতুন এলাকাকেও চিহ্নিত করা হয়েছে বলে জানা গিয়েছে। তল্লাশির পরিকল্পনাও চূড়ান্ত হয়ে গিয়েছে।

পুরুলিয়ার সীমানার ওপাড়ে ঝাড়খণ্ডে মাওবাদীদের গতিবিধি দীর্ঘদিনের। ভোটের পরেও সম্প্রতি সেখানে নাশকতা চালিয়েছে মাওবাদীরা। এ দিনের বৈঠকে সে প্রসঙ্গেও দীর্ঘক্ষণ আলোচনা চলে।

এ দিন বান্দোয়ান থানার এই বৈঠকে ছিলেন এসডিপিও (মানবাজার) আফ জল আবরার, কুচিয়া ক্যাম্পের অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট মনোজকুমার পান্ডে, গুড়পানা ক্যাম্পের অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট ঋষিকেশ কুমার, বেড়াদা ক্যাম্পের অ্যাসিন্ট্যান্ট কমান্ডান্ট কে সি দাস, বান্দোয়ান থানার ওসি মুকুল কর্মকার, বরাবাজার থানার আইসি সোমনাথ ঘোষ। ছিলেন কমান্ডো বাহিনীর আধিকারিক অভিজিৎ সিং মহাপাত্র-সহ অন্যান্য পুলিশ আধিকারিকেরা।

Advertisement

এসডিপিও (মানবাজার) বলেন, ‘‘ঝাড়খণ্ড সীমানা এলাকায় মাওবাদীদের গতিবিধি নিয়ে আধাসেনার সঙ্গে একটি বিশেষ বৈঠক হয়েছে। জঙ্গলের বিভিন্ন এলাকাকে আলাদা ভাবে চিহ্নিত করে অপারেশনের নকশাও সাজানো হয়েছে।’’

গত ৪ এপ্রিল বান্দোয়ানের দু’টি ও বরাবাজারের একটি ক্যাম্পের সিআরপি জওয়ানদের ভোটের কাজে জেলার বাইরে নিয়ে যাওয়া হয়। প্রায় ৫৪ দিন বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে ভোটের কাজ সেরে সম্প্রতি পুরনো ক্যাম্পে ফিরেছেন জওয়ানেরা।

জওয়ানদের অনুপস্থিতির এই সময়ে মধ্যে দক্ষিণ পুরুলিয়ার জঙ্গলে কোথাও মাওবাদীরা আনাগোনা করেছিল কি না, তা নিয়ে নিসংশয় হতে চায় পুলিশ। তাছাড়া কয়েকদিন আগে ঝাড়খণ্ডের সরাইকেলা-খরসঁয়া জেলার কুচাই থানার রায়সিন্ধ্রি পাহাড়ে অভিযানে গিয়ে বেশ কয়েকজন জওয়ান জখম হন। তার আগেও ঝাড়খণ্ডে নাশকতা থেমে ছিল না। তাই এ রাজ্যের সীমানা এলাকা বরাবর বাড়তি সর্তকতা অবলম্বন করে জেলা পুলিশ ও সিআরপি। এ বার বাহিনীকে নিয়ে ফের জোরদার তল্লাশিতে নামতে চলেছে পুলিশ।

সেই সঙ্গে প্রত্যন্ত এলাকার মানুষের সঙ্গে জনসংযোগেও আরও জোর দেওয়ার ব্যাপারে এ দিন আলোচনা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement