Advertisement
০২ মে ২০২৪
Voter List

বাঁকুড়ায় ভোটার বাড়ল সাড়ে ৭৯ হাজার

বৃহস্পতিবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। জেলার ভোটার তালিকায় এ বার নতুন করে সংযোজিত হয়েছে ৭৯ হাজার ৪২ জনের নাম। তালিকা থেকে বাদ পড়েছে ৩৪ হাজার ৬৯০টি নাম।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ২২:১৬
Share: Save:

চূড়ান্ত ভোটার তালিকায় বাঁকুড়া জেলায় নতুন ভোটারের সংখ্যা নজর কেড়েছে সব পক্ষেরই।

বৃহস্পতিবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। জেলার ভোটার তালিকায় এ বার নতুন করে সংযোজিত হয়েছে ৭৯ হাজার ৪২ জনের নাম। তালিকা থেকে বাদ পড়েছে ৩৪ হাজার ৬৯০টি নাম। জেলার ১২টি বিধানসভা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ২৯ লক্ষ ৮২ হাজার ৩৭৭। যার মধ্যে পুরুষ ভোটার ১৫ লক্ষ ৯ হাজার ৩০ জন ও মহিলা ভোটার ১৪ লক্ষ ৭৩ হাজার ৬২ জন।

তালিকা প্রকাশের পরেই বিধানসভা ভিত্তিক কোথায় কত নতুন ভোটার বাড়ল তা খতিয়ে দেখতে শুরু করেছে রাজনৈতিক দলগুলি।

প্রশাসন সূত্রে খবর, শালতোড়া কেন্দ্রে ছ’হাজার ৬১৩, ছাতনা কেন্দ্রে সাত হাজার ৭২৪, রানিবাঁধ কেন্দ্রে সাত হাজার ৫২৩, রাইপুর কেন্দ্রে পাঁচ হাজার ৯০৫, তালড্যাংরা কেন্দ্রে ছ’হাজার ২৮৭, বাঁকুড়া কেন্দ্রে সাত হাজার ৩৭, বড়জোড়া কেন্দ্রে ছয় হাজার ৬৪৩, ওন্দা কেন্দ্রে সাত হাজার ৮৯৪, বিষ্ণুপুর কেন্দ্রে পাঁচ হাজার ৭৯৮, কোতুলপুর কেন্দ্রে ছ’হাজার ২৬৫, ইন্দাস কেন্দ্রে পাঁচ হাজার ৪০৩, সোনামুখী কেন্দ্রে পাঁচ হাজার ৯৫০ জনের নাম নতুন করে ভোটার তালিকায় সংযোজিত হয়েছে।

জেলার রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, নতুন ভোটাররা আগামী পঞ্চায়েত নির্বাচন ও লোকসভা ভোটে নির্ণায়ক ভূমিকা নিতে পারে। এই পরিস্থিতিতে বাম-ডান সব পক্ষই তাঁদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে চিন্তাভাবনা শুরু করেছে।

তৃণমূলের বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি দিব্যেন্দু সিংহ মহাপাত্র বলেন, “ভোটার তালিকায় নাম তোলার সময় থেকেই নতুন ভোটারদের পাশে দাঁড়িয়েছি আমরা। দলের ছাত্র ও যুব সংগঠনও তাঁদের সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখে চলেছে। মুখ্যমন্ত্রীর উন্নয়নমূলক প্রকল্পের সঙ্গে রাজ্যের ছাত্র-যুবরা স্কুল জীবন থেকেই পরিচত হচ্ছেন।”

বিজেপির বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সভাপতি বিল্লেশ্বর সিংহ বলেন, “দেশের যুব প্রজন্ম প্রধানমন্ত্রীর আদর্শে বিশ্বাসী। নতুন ভোটারদের সঙ্গে কথা বলেই আমরা তা জানতে পেরেছি। আমরা নতুন ভোটারদের নানা ভাবে উৎসাহ দিয়ে চলেছি।” সিপিএমের বাঁকুড়া জেলা সম্পাদক অজিত পতি বলেন, “নতুন ভোটারেরা আদর্শ পছন্দ করেন। সেটা বামপন্থী ছাড়া আর কোনও দলের রয়েছে? দল পদ্ধতিগত ভাবেই নতুন ভোটারদের সঙ্গে যোগাযোগ করছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Voter List
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE