Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বিদ্যুৎকেন্দ্রে ফের ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা
রঘুনাথপুর ০৭ অগস্ট ২০২০ ০১:৪৩
 রঘুনাথপুরে। নিজস্ব চিত্র

রঘুনাথপুরে। নিজস্ব চিত্র

স্থানীয় যুবক ও জমিদাতারা ডিভিসির বিদ্যুৎ প্রকল্পে কাজ পাচ্ছেন না। পরিবর্তে প্রকল্পের বিভিন্ন কাজের বরাত পাওয়া ঠিকাদার সংস্থাগুলি বাইরের শ্রমিকদের কাজে নিয়োগ করেছে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার সকালে পুরুলিয়ার রঘুনাথপুরে ডিভিসি-র তাপবিদ্যুৎ কেন্দ্রে ফের বিক্ষোভ দেখাল ‘জমিহারা কমিটি’ ও যুব তৃণমূল। ঘণ্টাখানেক বিদ্যুৎকেন্দ্রের মূল গেটের সামনে বিক্ষোভ চলার পরে, ডিভিসি কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসার কথা জানালে বিক্ষোভ ওঠে।

‘লকডাউন’ পর্বে রঘুনাথপুরে ডিভিসি-র তাপবিদ্যুৎ কেন্দ্রে স্থানীয় যুবক ও জমিদাতাদের একাংশের কর্মসংস্থানের দাবিতে আন্দোলন শুরু করে তৃণমূল। দলেরই উদ্যোগে প্রকল্প এলাকার তিন ব্লকের তিন পঞ্চায়েত এলাকার জমিদাতাদের একাংশকে নিয়ে তৈরি হয়েছে ‘জমিহারা কমিটি’। আগেও কয়েকবার একই দাবিতে বিক্ষোভ-অবস্থান করেন কমিটির সদস্যেরা। পরে কমিটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন ডিভিসি কর্তৃপক্ষ। তার পরে প্রায় এক মাস আন্দোলনের পথে যায়নি কমিটি।

এ দিন ফের বিক্ষোভ-অবস্থান করেন কমিটির লোকজন। কমিটির সভাপতি বিকাশ বাউরির অভিযোগ, ‘‘আগে আলোচনায় ডিভিসি কর্তৃপক্ষ স্থানীয় যুবক ও জমিহারাদের কর্মসংস্থানের বিষয়টি দেখার আশ্বাস দিলেও বাস্তবে তা কার্যকর করছেন না। তাই বাধ্য হয়ে ফের বিক্ষোভ করতে হয়েছে।”

Advertisement

রঘুনাথপুর ২ ব্লকের যুব তৃণমূল সভাপতি স্বপন মেহেতার দাবি, সম্প্রতি তাঁরা খবর পেয়েছিলেন যে, তাপবিদ্যুৎ প্রকল্পে কয়েকটি ঠিকাদার সংস্থা বহিরাগত শ্রমিক নিয়োগ করেছে। এ দিন কাজে আসা কিছু শ্রমিকদের আটকে তাঁদের পরিচয়পত্র দেখতে চান কমিটির লোকজন। স্বপনবাবুর দাবি,‘‘পরিচয়পত্র দেখার পরে জানা গিয়েছে, বেশ কিছু শ্রমিক ভিন্ জেলা ও রাজ্য থেকে এসে কাজ করছেন। বিষয়টি ডিভিসি কর্তৃপক্ষকে জানিয়েছি।”

তবে বাইরে থেকে অদক্ষ কোনও শ্রমিক এনে কাজ করানোর কথা মানতে চাননি ডিভিসি কর্তৃপক্ষ। তাঁদের দাবি, দক্ষ শ্রমিক হিসেবে কিছু বাইরের শ্রমিক প্রকল্পে কাজ করছেন। ডিভিসি-র মুখ্য বাস্তুকার তথা ‘হেড অফ দ্য প্রজেক্ট’ অনন্ত চক্রবর্তী বলেন, ‘‘স্থানীয় ও জমিহারাদের প্রকল্পে কাজ দেওয়ার বিষয়ে ডিভিসি কর্তৃপক্ষ সব সময়েই আন্তরিক। কিন্তু প্রকল্পে কর্মসংস্থানের সুযোগ অনেকটাই কম বলে কাজ দিতে সমস্যা হচ্ছে।”

আরও পড়ুন

Advertisement