Advertisement
০৩ মে ২০২৪
Sunderbans

পুরুলিয়ার সুন্দরবনে নেই তিল ধারণের জায়গা, পর্যটকদের ঢল নেমেছে যোগমায়া সরোবরে

পিকনিকের মরসুমে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। বছরের অন্যান্য সময়েও এখানে ভিড় জমান মানুষ। জেলার বিভিন্ন প্রান্ত থেকে তো বটেই কলকাতা থেকেও প্রচুর পর্যটক আসেন ‘পুরুলিয়ার সুন্দরবনে’।

পুরুলিয়ার নতুন সুন্দরবনে পর্যটকদের ঢল।

পুরুলিয়ার নতুন সুন্দরবনে পর্যটকদের ঢল। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ২২:৪৫
Share: Save:

পুরুলিয়া জেলায় সুন্দরবন! শুনতে অবাক লাগলেও ইতিমধ্যেই পর্যটকদের কাছে ও পুরুলিয়াবাসীর কাছে ‘মিনি সুন্দরবন’ নামে জনপ্রিয় হয়ে উঠেছে রঞ্জনডি জলাধার বা যোগমায়া সরোবর। অনেকেই একে মিনি সুন্দরবন বলেই ডাকছেন।

পুরুলিয়া জেলার কাশীপুর থানা এলাকায় অবস্থিত এই পর্যটনস্থলটি। বর্তমানে পিকনিকের মরসুমে এখানে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। এ ছাড়াও বছরের অন্যান্য সময় এখানে ভিড় জমান বহু মানুষ। জেলার বিভিন্ন প্রান্ত থেকে তো বটেই ভিন জেলা ও কলকাতা থেকেও প্রচুর পর্যটক আসেন ‘পুরুলিয়ার সুন্দরবনে’। কী ভাবে পৌঁছে যাওয়া যাবে এই সুন্দরবনে? বাস বা ট্রেন যোগে পুরুলিয়া। আর পুরুলিয়া থেকে বাসে বা গাড়িতে সোজা কাশীপুর। সেখান থেকে মাত্র মিনিট পনেরোর পথ। রেলশহর আদ্রা থেকে ১৭ কিলোমিটার দূরে। পুরুলিয়া সদর থেকে ১ ঘণ্টার সামান্য বেশি সময় লাগে। অর্থাৎ যাওয়ার কোনও সমস্যাই নেই। সেই সঙ্গে উপরি পাওনা যোগমায়া জলাধারের শোভা। যা এক ঝলকে মনে করিয়ে দেবে সুন্দরবনকে।

কাশীপুরের বাসিন্দা তথা পুরুলিয়া জেলা পরিষদের কর্মাধ্যক্ষ সৌমেন বেলথরিয়া বলেন, ‘‘আমরা উদ্যোগী হয়েছি কী ভাবে জায়গাটিকে আরও আকর্ষণীয় করে তোলা যায়। আমরা চাই, ওই জঙ্গলকে অভয়ারণ্য হিসাবে রক্ষণাবেক্ষণ করা হোক। বন বিভাগকে এ ব্যাপারে প্রস্তাবও দেওয়া হয়েছে।’’ যদিও এ বিষয়ে প্রশ্ন করা হলে কংসাবতী উত্তর বন বিভাগের ডিএফও উমারানি বলেন, ‘‘আমাদের কাছে এখনও তেমন কোনও প্রস্তাব আসেনি। বিষয়টি দেখব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunderbans picnic spot Eco-tourism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE