Advertisement
০৪ মে ২০২৪
Santiniketan Pous Mela 2023

পূর্বপল্লির মাঠেই হচ্ছে পৌষমেলা! কাটল জট, তবে পরিচালনার দায়িত্বে নেই বিশ্বভারতী কর্তৃপক্ষ

এ বার পূর্বপল্লির মাঠে পৌষমেলা করার সিদ্ধান্ত নিয়েছে বীরভূম জেলা প্রশাসন। বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে তারা আবেদন করেছিল। যার প্রেক্ষিতে নয় দফার নিয়ম মানতে বলা হয়েছে।

শান্তিনিকেতনের পৌষমেলার পরিচিত ছবি ফিরল চেনা মাঠেই।

শান্তিনিকেতনের পৌষমেলার পরিচিত ছবি ফিরল চেনা মাঠেই। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৯
Share: Save:

জল্পনার অবসান হল। দীর্ঘ টানাপড়েনের শেষে তিন বছর পর পূর্বপল্লির মাঠে ফিরতে চলেছে শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা। বিশ্বভারতীর অধিকাংশ শর্ত মেনে নেওয়ায় বৈঠকের পর সংশ্লিষ্ট মাঠে মেলা করার সম্মতি দিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই মর্মে অনুমতিপত্র জেলা প্রশাসনের হাতে তুলে দেবেন তাঁরা।

বস্তুত, তিন বছর পর শান্তিনিকেতনের পৌষমেলার মাঠে মেলা করার পরিকল্পনা নিয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু, গত সোমবারই কর্মসমিতির বৈঠকের পর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং শান্তিনিকেতন ট্রাস্ট জানিয়ে দেয় ইচ্ছা থাকলেও এ বছরও পৌষমেলার আয়োজন করা যাচ্ছে না। কারণ হিসাবে দেখানো হয় সময়ের অভাব এবং অনলাইন সংক্রান্ত কাজের জটিলতাকে। তার আগে পরিবেশ আদালতের নির্দেশ মেনে ছোট করে পৌষমেলার আয়োজন হবে বলে জানিয়েছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। কিন্তু বেঁকে বসে শান্তিনিকেতন ট্রাস্ট। তাদের দাবি, ছোট আকারে মেলা করা সম্ভব নয়। এ নিয়ে জটিলতা শুরু হয়।

অন্য দিকে, পৌষমেলার দাবিতে বিক্ষোভ শুরু করেন বোলপুর ব্যবসায়ী সমিতি, কবিগুরু হস্তশিল্প মার্কেটের লোকজন তথা স্থানীয়রা। ‘পৌষমেলা বাঁচাও কমিটি’ লেখা হোর্ডিং নিয়ে তাঁরা বিক্ষোভ করতে করতে গত মঙ্গলবার বিশ্বভারতীর গেটে ধাক্কা দিয়ে ঢুকে পড়েন। এর পরে পৌষমেলা করার সিদ্ধান্ত নেন বীরভূম জেলা প্রশাসন। তাঁরা পূর্বপল্লির মেলার মাঠ চেয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিলেন। অন্য দিকে, বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফ থেকে মেলা করতে হলে নয় দফার দাবি মানতে বলা হয়। সোমবার বীরভূম জেলা প্রশাসন জানিয়েছে, নয় দফার মধ্যে আট দফা দাবি মেনে নেওয়া হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে যে, জেলা প্রশাসনকে মেলা করার জন্য পূর্বপল্লির মেলার মাঠ দেওয়া হবে।

বস্তুত, বিশ্বভারতীর ইতিহাসে এই প্রথম বার পৌষমেলার আয়োজন করবে জেলা প্রশাসন। এই প্রথম পূর্বপল্লির মাঠে ঐতিহ্যবাহী পৌষমেলার দায়িত্বে থাকছেন না বিশ্বভারতী কর্তৃপক্ষ এবং শান্তিনিকেতন ট্রাস্ট। এখন বিশ্বভারতী সূত্রের খবর, তাঁরা পূর্বপল্লির মাঠে যে মেলার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তার লিখিত চিঠি জেলা প্রশাসনের হাতে তুলে দেওয়া হবে। সময় কম থাকায় যুদ্ধকালীন প্রস্তুতিতে মেলার মাঠ সাজানোর জন্য নেমে পড়ছে জেলা প্রশাসন। ইতিমধ্যে এই খবর সামনে আসতেই খুশির হাওয়া শান্তিনিকেতন-সহ বোলপুরবাসীর মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

santiniketan Pous Mela VisvaBharati University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE