Advertisement
০২ মে ২০২৪
Bolpur

অধিগৃহীত জমিতে শিল্প চায় শিবপুর

সম্প্রতি গরু পাচার মামলায় জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ার পর থেকে ফের শিল্পের দাবিতে নতুন করে সরব হয়েছেন শিবপুরের জমিদাতারা।

অধিগৃহীত জমিতে শিল্প চেেয় পোস্টার শিবপুরে। রবিবার। নিজস্ব চিত্র

অধিগৃহীত জমিতে শিল্প চেেয় পোস্টার শিবপুরে। রবিবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ০৮:৫৩
Share: Save:

শিল্পের দাবিতে জমিদাতা চাষিরা লাগাতার আন্দোলন চালিয়ে এলেও আজ পর্যন্ত শিল্প গড়ে ওঠেনি বোলপুরের শিবপুর মৌজায়। ফের শিল্পের দাবিতে তাঁরা সরব হলেন। রবিবার এলাকা জুড়ে দেওয়া হল পোস্টার। শিল্পের দাবিতে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দিলেন জমিদাতা কৃষকেরা।

বাম আমলে শিবপুর মৌজায় শিল্পের জন্য কৃষকদের কাছ থেকে জমি অধিগ্রহণ করা হলেও শিল্প হয়নি। তার পরিবর্তে ওই জমিতে গীতবিতান আবাসন, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়, ক্ষুদ্রবাজার, আইটি হাবের মতো প্রকল্পের কাজ চালিয়ে যাচ্ছে বর্তমান সরকার বলে জমিদাতা কৃষকদের অভিযোগ। শিবপুর মৌজার জমিদাতারা প্রথম থেকে দাবি করে এসেছেন, অধিগৃহীত কৃষিজমিতে আবাসন নয়, করতে হবে শিল্পই। কিন্তু, শিল্প সেখানে হয়নি। এই নিয়ে জমিদাতারা বহুবাহ বিক্ষোভ দেখিয়েছেন, আন্দোলন করেছেন। তাঁদের আন্দোলনকে দমিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে।

সম্প্রতি গরু পাচার মামলায় জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ার পর থেকে ফের শিল্পের দাবিতে নতুন করে সরব হয়েছেন শিবপুরের জমিদাতারা। এ দিন তাঁদের পক্ষ থেকে শিবপুর মৌজা, বোলপুর চৌরাস্তা, বোলপুর মহকুমা অফিস চত্বর সহ শহরের বিভিন্ন জায়গায় পোস্টার সাঁটানো হয়।

ওই প্রকল্পের জন্য জমিদাতা শেখ সেলিম, তারা সোরেনরা বলেন, “আমাদের দাবি, যে জমি আমরা শিল্পের জন্য দিয়েছি, তাতে শিল্পই করতে হবে এবং আমাদের পরিবারের সদস্যদের চাকরি দিতে হবে। না হলে আমাদের জমি আমাদের আবার ফিরিয়ে দিতে হবে।”

কৃষক সংগ্রাম মঞ্চের প্রতিনিধি মির্জা জসিমউদ্দিন বলেন, “শিল্প করার উদ্দেশ্যে কৃষকদের কাছ থেকে যে জমি নেওয়া হয়েছিল। কিন্তু, শিল্পের মুখ দেখেনি শিবপুর। এই নিয়ে আমাদের দীর্ঘদিনের আন্দোলন চলছে। আগামী মাস থেকে আমরা লাগাতার আন্দোলন শুরু করতে চলেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bolpur Industrialization
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE