Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রয়াত প্রাক্তন উচ্চশিক্ষামন্ত্রী সত্যসাধন চক্রবর্তী

১৬ জুন ২০১৮ ১২:৩৫
সত্যসাধন চক্রবর্তী। ফাইল চিত্র।

সত্যসাধন চক্রবর্তী। ফাইল চিত্র।

প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন উচ্চশিক্ষামন্ত্রী সত্যসাধন চক্রবর্তী। শনিবার সকাল সাড়ে ১০টা নাগাদ বিধাননগরের বাড়িতে আচমকা হৃদরোগে আক্রান্ত হন তিনি। চিকিত্সক আসতে আসতেই সব শেষ। বয়স হয়েছিল প্রায় ৮৫।

সত্যসাধনবাবুর আদি বাড়ি বাংলাদেশের কুমিল্লায়। ছোটবেলায় স্কুল জীবন কেটেছে হাওড়ার বালিতে। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরনোর পর যোগ দিয়েছিলেন শিক্ষকতায়। নিমাই প্রামাণিকের সঙ্গে রাষ্ট্রবিজ্ঞানে সত্যসাধন বাবুর লেখা বই ছাত্রছাত্রী মহলে এক সময় বিশেষ জনপ্রিয় ছিল। বামপন্থী রাজনীতিতে থেকে শিক্ষক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। এক সময় ওয়েবকুটার দায়িত্ব সামলেছেন।

আবার অন্য দিকে, শিক্ষকতার পাশাপাশি বামফ্রন্ট সরকারের গোড়ার দিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ছিলেন। ১৯৮০ সালে দক্ষিণ কলকাতার লোকসভা কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছিলেন সত্যসাধনবাবু। পরে ১৯৯১ সালে চাকদহ কেন্দ্র থেকে জিতে বিধানসভায় আসেন। রাজ্যের উচ্চশিক্ষা মন্ত্রী ছিলেন ২০০৬ পর্যন্ত। সদা হাস্যময়, স্নেহশীল শিক্ষক হিসাবে তাঁর পরিচিতি ছিল সব মহলে। এক সময় থাকতেন দমদমের শেঠ বাগানে। পরবর্তী কালে তাঁক ঠিকানা বিধাননগর।

Advertisement

আরও পড়ুন: নতুন মুখে নতুন ইনিংসের বার্তা জঙ্গলমহলে

সত্যসাধনবাবুর ভাই থাকেন হায়দরাবাদে। তিনি কলকাতায় এসে পৌঁছলে কাল রবিবার তাঁর শেষকৃত্য হওয়ার কথা। মৃত্যুর খবর পেয়ে তাঁর বাড়িতে গিয়েছেন রবিন দেব-সহ সিপিএম নেতারা। সত্যসাধনবাবুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু এবং সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

আরও পড়ুন: বাড়িতে বিজেপি, ‘ল্যাঠা চুকিয়ে’ দিলেন সৌমিত্র



Tags:
Satya Sadhan Chakraborty Ex Education Minister CPMসত্যসাধন চক্রবর্তীপ্রাক্তন উচ্চশিক্ষা মন্ত্রী

আরও পড়ুন

Advertisement