Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বাংলা অ্যাকাডেমির পদ ছাড়ছেন শাঁওলি মিত্র

“কারও সঙ্গে মনোমালিন্যের কারণে এই সিদ্ধান্ত নিইনি। পরিকাঠামোর দুর্বলতা নিয়ে কাজ করে উঠতে পারছি না। আর কাজ না করতে পারলে, পদ ধরে রাখার কোনও অ

নিজস্ব প্রতিবেদন
০৭ জানুয়ারি ২০১৮ ১৫:৫১
Save
Something isn't right! Please refresh.
শাঁওলি মিত্র।

শাঁওলি মিত্র।

Popup Close

পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি ছাড়ছেন নাট্যকার, অভিনেত্রী শাঁওলি মিত্র। অ্যাকাডেমির সভাপতির পদ থেকে অব্যাহতি চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠিও দিয়েছেন তিনি।

কেন সরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন? সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে শাঁওলি জানিয়েছেন, অ্যাকাডেমির পরিকাঠামোগত দুর্বলতার কারণে তিনি আর দায়িত্ব পালন করতে পারছেন না। এই কারণেই সরে যাওয়ার সিদ্ধান্ত। “কারও সঙ্গে মনোমালিন্যের কারণে এই সিদ্ধান্ত নিইনি। পরিকাঠামোর দুর্বলতা নিয়ে কাজ করে উঠতে পারছি না। আর কাজ না করতে পারলে, পদ ধরে রাখার কোনও অর্থ নেই”— বলেছেন তিনি।

মহাশ্বেতা দেবী ২০১২ সালে বাংলা অ্যাকাডেমির সর্বোচ্চ পদ থেকে সরে যাওয়ার পর দায়িত্বে আসেন শাঁওলি। সাম্মানিক এই পদে অতীতে বসেছেন অন্নদাশঙ্কর রায় (১৯৮৬-২০০২), অসিতকুমার বন্দ্যোপাধ্যায় (২০০২-২০০৩) এবং নীরেন্দ্রনাথ চক্রবর্তী (২০০৩-২০১১)। নীরেন্দ্রনাথের পর মহাশ্বেতা দেবী এলেও, তিনি বছরখানেকের মধ্যেই সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তার পর প্রায় পাঁচ বছর দায়িত্ব সামলেছেন শাঁওলি। কিন্তু সপ্তাহ তিনেক আগে তিনি মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে অব্যাহতি চান।

Advertisement

আরও পড়ুন, অনুব্রতর ‘দুর্নীতি’, ফাঁস মুকুলের

আরও পড়ুন, সব্যসাচীর বক্তৃতায় বিতর্ক, ‘খুশি’ মুকুল

নিজের সিদ্ধান্ত নিয়ে কথা বলতে গিয়ে শাঁওলি বলেন, ২০১৬ সাল থেকেই পরিকাঠামোগত সমস্যা শুরু হয়। সরকারকে জানিয়েও ফল হয়নি। তাঁর কথায়, “প্রকাশনা বা গবেষণার কাজটা নির্ভুল ভাবে করাটা খুব জরুরি। অ্যাকাডেমির সম্মানের সঙ্গে এটা জড়িত। ভাল সহকারী, ভাল প্রুফরিডার এ সব না পেলে কাজ করা যায় না। এ কাজ টাকা নিয়ে করি না। ভালবেসে করি। কাজটাই যদি করতে না পারলাম তো থেকে কী হবে!”

শাঁওলি মিত্রের ইস্তফাপত্র সরকার গ্রহণ করছে কি না, তা অবশ্য এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement