Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জয়েন্টে মোবাইল ঠেকাতে ডিটেক্টর

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে পরীক্ষা কেন্দ্রের ভিতরে মোবাইল নিয়ে ঢোকা নিষিদ্ধ। তা সত্ত্বেও সেখানে ওই যোগাযোগ যন্ত্রটির প্রবেশ আটকানো যাচ্ছে না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ এপ্রিল ২০১৫ ০৩:০৮
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে পরীক্ষা কেন্দ্রের ভিতরে মোবাইল নিয়ে ঢোকা নিষিদ্ধ। তা সত্ত্বেও সেখানে ওই যোগাযোগ যন্ত্রটির প্রবেশ আটকানো যাচ্ছে না। এই অবস্থায় মোবাইলের মাধ্যমে টোকাটুকি রুখতে ওই নিষেধাজ্ঞার সঙ্গে সঙ্গে এক ধাপ এগিয়ে পরীক্ষা কেন্দ্রে ‘সিগন্যাল ডিটেক্টর’ লাগানোর সিদ্ধান্ত নিল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কোনও পরীক্ষার্থী মোবাইলের মদত নিয়ে বাইরের কাউকে প্রশ্ন পাঠিয়ে উত্তর জেনে নিচ্ছেন কি না, ওই ডিটেক্টর বা যন্ত্র তা ধরিয়ে দেবে। এক অর্থে দ্বিতীয় নজরদারের ভূমিকা নেবে ওই ‘সিগন্যাল ডিটেক্টর’।

৫ এবং ৬ মে রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রের ভিতরে এমনিতেই মোবাইল নিয়ে ঢোকা যায় না। কিন্তু সম্প্রতি বেশ কিছু পরীক্ষা কেন্দ্রের ভিতরে মোবাইলে প্রশ্নপত্রের ছবি তুলে তা বাইরে পাঠানো হয়েছে এবং মোবাইলেই তার উত্তর মিলেছে। জয়েন্টে যাতে তেমনটা না-ঘটে, সেই জন্য সতর্ক থাকতে চায় বোর্ড।

বোর্ডের চেয়ারম্যান ভাস্কর গুপ্ত সোমবার জানান, পরিকল্পনা দীর্ঘদিনের। এত দিনে সিদ্ধান্ত হল। রাজ্যের ২৭৪টি ও ভিন্‌ রাজ্যের ছ’টি কেন্দ্রে ওই ডিটেক্টর লাগানো হবে।

Advertisement

এমসিএ পাঠ্যক্রমে ভর্তির পরীক্ষা সম্পূর্ণ ভাবে অনলাইনে নেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। বিএসসি পাশ করে ওই পাঠ্যক্রমে ভর্তি হওয়া যায়। কিন্তু সব বিশ্ববিদ্যালয়ের স্নাতকের ফল প্রকাশের পরে খাতায়-কলমে পরীক্ষা, তার মূল্যায়ন করে মেধা-তালিকা প্রকাশ ও ছাত্র ভর্তি— সব মিলিয়ে অনেকটা দেরি হয়। সেই বিলম্ব ঠেকাতেই অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত হয়েছে বলে বোর্ড সূত্রে খবর। বোর্ড কর্তারা জানান, এ ক্ষেত্রে পরীক্ষার দিনেই ফল বেরোবে।



Something isn't right! Please refresh.

Advertisement