Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Shantiniketan

Gora Sarbadhikari: সঙ্গীতশিল্পী গোরা সর্বাধিকারী প্রয়াত, বয়স হয়েছিল ৮০

রবীন্দ্রনাথ ঠাকুরের গান শিখতে জার্মানি যাওয়ার মোহ ছেড়ে এক দিন শান্তিনিকেতন চলে এসেছিলেন গোরা।

গোরা সর্বাধিকারী

গোরা সর্বাধিকারী —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ০১:৫৯
Share: Save:

প্রয়াত হলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী গোরা সর্বাধিকারী। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। বিগত পাঁচ বছর ধরে অ্যালজাইমার্স রোগে ভুগছিলেন।

গোরার পরিবার সূত্রে জানা যায়, বুধবার বিকেল ৪.২০-তে বোলপুরের এক নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শিল্পীর আদি বাড়ি ঝাড়গ্রামে হলেও জীবনের শেষ দিন পর্যন্ত তিনি শান্তিনিকেতনেই কাটিয়েছেন। কণিকা বন্দ্যোপাধ্যায়ের জীবদ্দশায় তাঁর ও তাঁর পরিবারের ছায়াসঙ্গী হিসাবেই কাটিয়েছেন তিনি। সঙ্গীতভবনে পড়ুয়া হিসাবে কাটানোর পাশাপাশি অধ্যাপক ও অধ্যক্ষ পদেও দীর্ঘদিন ছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের গান শিখতে জার্মানি যাওয়ার মোহ ছেড়ে এক দিন শান্তিনিকেতন চলে এসেছিলেন গোরা। রবীন্দ্রসঙ্গীতের অ্যাডমিশন টেস্ট হচ্ছে শুনে ইন্টারভিউ দিয়ে দেন। সঙ্গীতভবনে শান্তিদেব ঘোষের অধীনে ভর্তি হন। অনেক পরে সলিল চৌধুরীর করা মিউজিকেই প্রথম রবীন্দ্রনাথের গান রেকর্ড করেন গোরা। সেই প্রথম রবীন্দ্রনাথের গানে মিউজিক করলেন সলিল চৌধুরীও! প্রথম গানটি ছিল মিশ্র কাফি রাগে ‘হাসি কেন নাই ও নয়নে।’

গোরা নিজে সতেরো-আঠারো বছর বিশ্বভারতীর মিউজিক বোর্ডে ছিলেন। রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কোনও রক্তের সম্পর্ক না থাকলেও, একটা সময় গোরাই ছিলেন মোহর ও তাঁর পরিবারের বিশ্বস্ত সঙ্গী। মোহরের সঙ্গে ছিল তাঁর নিবিড় বন্ধুতা। ‘মোহরদি’র স্মৃতিকে সন্তর্পণে সখ্য করে শান্তিনিকেতনে শিল্পীর ‘আনন্দধারা’ বাড়িতেই নিভৃত প্রহর কেটেছে গোরার।

গোরার প্রয়াণে বিশ্বভারতীর পড়ুয়াদের পাশাপাশি আশ্রমিক ও প্রাক্তনীদের মধ্যে শোকের আবহ তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shantiniketan Gora Sarbadhikari Rabindrasangeet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE